• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ

‘বি’ গ্রুপে বাংলাদেশের মেয়েদের প্রতিপক্ষ যারা


ক্রীড়া প্রতিবেদক মার্চ ১২, ২০১৯, ০৬:১৬ পিএম
‘বি’ গ্রুপে বাংলাদেশের মেয়েদের প্রতিপক্ষ যারা

ছবি: সংগৃহীত

ঢাকা: ছেলেদের বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবলের সূচনা হয়েছিল ১৯৯৬ সালে। গত ২২ বছরে মাত্র পাঁচবার মাঠে গড়িয়েছে টুর্নামেন্টটি। সর্বশেষ গেল বছর হয়েছে পঞ্চম আসর। তবে স্বাগতিক দলের পারফরম্যান্স মোটেও আশাব্যঞ্জক নয়। ছেলেদের তুলনায় গত কয়েক বছর ধরেই ঊর্ধ্বমূখি মেয়েদের পারফরম্যান্স। মারিয়া-সাবিনাদের সাফল্যে অনুপ্রানিত হয়েই ছয় জাতীর বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপ টুর্নামেন্টের আয়োজন করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

মঙ্গলবার (১২ মার্চ) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে জমকালো আয়োজনে অনুষ্ঠিত হলো লোগো উন্মোচন ও ড্র অনুষ্ঠান। এশিয়ার ছয়টি দেশ দুই গ্রুপে বিভক্ত হয়ে খেলবে টুর্নামেন্টে। ড্রয়ে বাংলাদেশ পড়েছে ‘বি’ গ্রুপে। এই গ্রুপের অপর দলগুলো হলো তাজিকিস্তান ও কিরগিজস্তান। দুইটি প্রতিপক্ষই বাংলাদেশের মেয়েদের কাছে চেনা। গ্রুপ ‘এ’তে আছে মঙ্গোলিয়া ও লাওস।

২২ এপ্রিল থেকে ৩ মে পর্যন্ত ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে হবে টুর্নামেন্টের খেলাগুলো। প্রথমবারের মতো আয়োজিত বঙ্গমাতা আন্তর্জাতিক নারী গোল্ডকাপের ড্র অনুষ্ঠানে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেছেন, ‘আমরা নিয়মিত ছেলেদের ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজন করে আসছি। এখন সময় এসেছে মেয়েদের ফুটবলের উন্নয়নের। ফিফার টাইট সিডিউলের জন্য কোন দেশেই এ ধরণের আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করতে পারে না। আমরা সেটি করতে পেরেছি। এখন থেকে প্রতিবছরই মেয়েদের এই টুর্নামেন্ট আয়োজন করবো। ক্যালেন্ডারে বছরের শুরুতে ‘বঙ্গমাতা’ এবং বছরের শেষে ‘বঙ্গবন্ধু গোল্ডকাপ’ সংযোজন করেছি।’

টুর্নামেন্টেরও সত্ত্বাধিকারী কে স্পোর্টসের প্রধান নির্বাহী কর্মকর্তা ফাহাদ করিম বলেন, ‘বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে ধন্যবাদ এমন একটা টুর্নামেন্ট আয়োজন করার জন্য এবং আমাদেরকে সাথে থাকার সুযোগ করে দেয়ার জন্য। টুর্নামেন্টটিকে বিশ্বমানে পৌছে দিতে কে স্পোর্টসের পক্ষ থেকে কোন সিনসিয়ারিটির অভাব থাকবে না। এটা নিশ্চিত করে বলতে পারি।’

লোকাল অর্গানাইজেশন কমিটির চেয়ারম্যান এবং বাফুফের সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম মুর্শেদী আশা প্রকাশ করেন মেয়েদের উন্নয়নে নিয়মিতই তারা এ টুর্নামেন্ট আয়োজন করে যাবেন। এবং বাংলাদেশের মেয়েরাএই টুর্নামেন্ট দিয়ে আন্তর্জাতিক অঙ্গণে আরো সফল পদচারণা করবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি বলেন, ‘আন্তরিক অভিনন্দন জানাতে চাই বাফুফেকে এ ধরণের উদ্দ্যোগ নেয়ার জন্য। এই টুর্নামেন্ট করাতে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন কতটা এগিয়েছে তা বোঝা যাবে এ টুর্নামেন্ট দিয়ে।’

বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘বঙ্গবন্ধু গোল্ডকাপের ফরম্যাটেই হচ্ছে বঙ্গমাতা টুর্নামেন্ট। এশিয়ার ৫টি অঞ্চল হতে ৬টি দেশকে রাখা হয়েছে।’

টুর্নামেন্টটির সম্প্রচার স্বত্ব পাওয়া বেঙ্গল মাল্টিমিডিয়া লিমিটেড (আরটিভি) ও নাগরিক টিভি দেশ ও দেশের বাইরে ম্যাচগুলো সরাসরি সম্প্রচার করবে। টেলিভিশনের পাশাপাশি আরটিভি’র সামাজিক যোগাযোগ মাধ্যমেও প্রচার করা হবে ম্যাচগুলো। বঙ্গমাতা অনূর্ধ্ব-১৯ নারী আন্তর্জাতিক গোল্ডকাপে ডেভেলপমেন্ট পার্টনার হিসেবে থাকছে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)।

অনুষ্ঠানে ছয় দেশের নৃত্যশিল্পীরা নিজেদের ভাষার গানের তালে তালে নিজ দেশের সংস্কৃতি ফুটিয়ে তোলেন। সবশেষে মমতাজ, কণা, পড়শী, এলিটাসহ ছয় কণ্ঠশিল্পী পরিবেশন করেন টুর্নামেন্টের থিম সং।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডেপুটি চেয়ারম্যান হিসেবে আছেন কাজী নাবিল আহমেদ, এমপি এবং মাহফুজা আক্তার কিরণ, আরটিভির ভাইস প্রেসিডেন্ট জসিম উদ্দিন ও আরটিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আশিক রহমান ও নাগরিক টিভির প্রধান পরিচালন কর্মকর্তা ডা. আব্দুন নূর তুষার।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!