ইনডেক্স এগ্রোর আইপিও লটারির ড্র সোমবার

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ২১, ২০২১, ০১:৫৭ পিএম
ফাইল ফটো

ঢাকা: বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করা ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র আগামীকাল সোমবার  (২২ মার্চ) অনুষ্ঠিত হবে। কোম্পানি সূত্র এ তথ্য জানা গেছে। 

এর আগে  গত ২২ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত কোম্পানিটি বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিও‘র আবেদন গ্রহণ করে।

২০২০ সালের ২৩ ডিসেম্বর শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়। বুক বিল্ডিং পদ্ধতিতে কোম্পানিটি ৮২ লাখ ৫৩ হাজার ৬৪৯টি শেয়ার ইস্যুর মাধ্যমে শেয়ারবাজার থেকে ৫০ কোটি টাকা সংগ্রহ করে। 

এর মধ্যে ৪৩ লাখ ৬০ হাজার ৩৮৪টি শেয়ার প্রতিটি ৫০ টাকা মূল্যে (প্রান্ত সীমা থেকে ২০ শতাংশ বাট্টায়) ইস্যুর মাধ্যমে ২১ কোটি ৮০ লাখ ১৯ হাজার ২০০ টাকা সংগ্রহ ক‌রা হয়। বাকি ৩৮ লাখ ৯৩ হাজার ২৬৫টি শেয়ার কাট-অব প্রাইসে অর্থাৎ ৬২ টাকা করে যোগ্য বিনিয়োগকারীদের কাছে ইস্যুর মাধ্যমে ২৪ কোটি ১৩ লাখ ৮২ হাজার ৪৩০ টাকা সংগৃহীত হয়।

কোমপানি সূত্র জানা যায়, কোম্পানিটির কাট-অব প্রাইস নির্ধারণের জন্য গত ১ নভেম্বর নিলাম অনুষ্ঠিত হয় এবং গত ১০ সেপ্টেম্বর বিএসইসির সভায় কোম্পানিটির বিডিংয়ের অনুমোদন দেওয়া হয়। শেয়ারবাজার থেকে সংগৃহীত অর্থ দিয়ে কোম্পানিটি ভবন নির্মাণ, যন্ত্রপাতি ও উপকরণ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০১৯ সা‌লেন ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের আর্থিক বিবরণী অনুযায়ী পুনঃমূল্যায়ন সঞ্চিতিসহ শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএ‌ভি) দাঁ‌ড়ি‌য়ে‌ছে ৪৫.০৩ টাকা। গত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.০৭ টাকা। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপক এএফসি ক্যাপিটাল এবং ইবিএল ইনভেস্টমেন্ট।

সোনালীনিউজ/এমএইচ