সবজিতে স্বস্তি, দাম বেড়েছে মাংসের

  • বিশেষ প্রতিনিধি | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ২০, ২০১৮, ০৫:৫০ পিএম

ঢাকা : রাজধানীর কাঁচাবাজারে দাম কমেছে বেশিরভাগ সবজির। সরবরাহ বাড়ায় দাম কমেছে বলে জানান বিক্রেতারা। মাছের বাজারে ইলিশের দাম কমলেও অন্যান্য মাছের দাম রয়েছে স্বাভাবিক। বিক্রেতাদের এমন কথা মানতে নারাজ ক্রেতারা। বরাবরের মতো বাজার তদারকির দাবি তাদের।

গেল কয়েক সপ্তাহ ধরেই কাঁচাবাজারে বিভিন্ন সবজি বিক্রি হচ্ছে চড়া দামে। মৌসুমি সবজি ছাড়াও অন্যান্য সবজি কিনতে ক্রেতাদের গুণতে হয় কেজি প্রতি ৫০ থেকে ৬০ টাকা।

তবে, এ সপ্তাহে ক্রেতাদের জন্য রয়েছে কিছুটা স্বস্তির খবর। পটল, ঢেঁড়স, শসা, করলা, বেগুনসহ বেশ কিছু পাওয়া যাচ্ছে ৪০ টাকার মধ্যেই। তবে টমেটো, সিম, কাঁচামরিচ কিনতে দিতে হবে বাড়তি মূল্য।

বিক্রেতারা বলছেন, 'গেলো সপ্তাহে পটল ছিল ৫০ থেকে ৬০ টাকা কেজি, কিন্তু এই সপ্তাহে ৪০ থেকে ৫০ টাকা। করলা ছিল ৫০ থেকে ৬০, এ সপ্তাহে ৪০-৫০ টাকা। বেগুন ছিল ৫০ টাকা, এ সপ্তাহে ৪০ টাকা।'

তবে, বরাবরের মতোই ক্রেতাদের রয়েছে অভিযোগ। বাজার তদারকি করলে দাম নাগালের মধ্যে রাখা সম্ভব বলে দাবি তাদের।

ক্রেতারা বলছেন, ‘টমেটো, গাজরের দাম ১০০ টাকা কেজি নিচ্ছে, পুইশাক দুই আটি ৬০ টাকা, মরিচের দাম অনেক বেশি। দাম নাগালের মধ্যে নাই। যখনই বাজারে আসি তখনই কোনো না কোনো পণ্যের দাম বাড়ছেই।’

মাছের বাজারে কাচকি, মলা, আইড়সহ দু-একটি মাছের দাম বাড়লেও দাম কমেছে ইলিশের। প্রতিকেজি ইলিশ কেজিতে ৩ থেকে ৪শ’ টাকা কমলে স্বাভাবিক রয়েছে অন্যান্য মাছের দর। তবে, দাম কমার কথা মানতে নারাজ ক্রেতারা।

ক্রেতারা বলেন, ‘যে মাছ এখানে ২৫০ টাকা কেজি হওয়ার কথা, সেখানে দাম ৩০০ টাকা কেজি।'

এদিকে বিক্রেতারা বলছেন, 'বেলে ও চিংড়ি মাছ গেলো সপ্তাহে ৯০০ ছিল, এ সপ্তাহে ৮০০ টাকা কেজি হয়েছে। রুই মাছেরও মোটামুটি দাম গেলো সপ্তাহের তুলনায় কম।’

মাংসের বাজারে ব্রয়লার ও পাকিস্তানি মুরগির দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা। সরবরাহ কমাকেই দুষছেন বিক্রেতারা।

বিক্রেতারা বলছেন, গেল সপ্তাহে ব্রয়লারের কেজি ছিল ১৩০ থেকে ১৪০ টাকা। আর এই সপ্তাহে মুরগির কেজিতে ১০ টাকা বাড়ছে। কক মুরগি ছিল ১৫০ থেকে ১৬০, এ সপ্তাহে কেজি প্রতি ২০০ থেকে ১৮০ টাকা।

তবে, আগের দামেই গরু ৪৮০ আর খাসির মাংস বিক্রি হচ্ছে প্রতিকেজি ৭৫০ টাকায়।

সোনালীনিউজ/জেডআরসি/এমটিআই