সম্মাননা পেলেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু

  • বিনোদন ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ৬, ২০২৪, ০৫:৩৮ পিএম

কিংবদন্তি আবৃত্তিশিল্পী এবং অভিনেতা গোলাম মুস্তাফা। তিনি প্রয়াত হয়েছেন অনেক আগে। আজও তার কর্ম ও সৃষ্টিশীল জীবন আলোচ্য। যেমন তাকে মিস করেন দর্শক, তেমনি তার না থাকার শূন্যতা বোধ করেন এ শিল্পের মানুষরাও। সেই প্রিয়জনকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে আট বছর ধরে প্রদান করা হচ্ছে ‘গোলাম মুস্তাফা স্মৃতি সম্মাননা’।

প্রতিবছরই গোলাম মুস্তাফার যোগ্য উত্তরসূরি তার মেয়ে অভিনেত্রী সুবর্ণা মুস্তাফার উপস্থিতিতেই এই সম্মাননা প্রদান করা হয়ে থাকে। যথারীতি চলতি বছরেও এই সম্মাননা তুলে দেওয়া হয়েছে বীর মুক্তিযোদ্ধা, দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর হাতে।

[222755]

আবৃত্তি সংগঠন ‘তারুণ্যের উচ্ছ্বাস বাংলাদেশ’র আবৃত্তিশিল্পের পুরোধা ব্যক্তিত্ব ছিলেন আবৃত্তিশিল্পী ও অভিনেতা গোলাম মুস্তাফা। ২০১৭ সাল থেকে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে এ সম্মাননা প্রবর্তন করেছে সংগঠনটি।

গোলাম মুস্তাফার ৯০তম জন্মদিন উপলক্ষে গেল ৩ মে শুক্রবার সন্ধ্যায় ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে অনুষ্ঠিত হলো চলতি বছরের সম্মাননা প্রদান অনুষ্ঠান। চলতি বছর এ সম্মাননা তুলে দেওয়া হয়েছে বীর মুক্তিযোদ্ধা, দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর হাতে।

অনুষ্ঠানের সম্মাননা প্রদান পর্বে অতিথি ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায় এবং অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা। নাসির উদ্দিন ইউসুফের হাতে এ সম্মাননা পদক তুলে দেওয়া হয়।

এ সময় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায় এবং অভিনয়শিল্পী সুবর্ণা মুস্তাফা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ভাগ্যধন বড়ুয়া, উপস্থাপনা করেন মুজাহিদুল ইসলাম।

অতিথিরা সম্মাননাপ্রাপ্ত গুণীজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চুর হাতে তুলে দেন উত্তরীয়, একগুচ্ছ কবিতার বই, সম্মাননা পদক, সম্মাননা স্মারক এবং সম্মাননা আর্থিক মূল্য ১০ হাজার টাকা। অতিথিরা বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফকে জাতীয় পতাকায় জড়িয়ে সম্মানিত করেন।

অনুষ্ঠানে স্মৃতিচারণ, কথামালা ও আবৃত্তিতে অংশ নেন আবৃত্তিশিল্পী রূপা চক্রবর্তী, শিমুল মুস্তাফা, মীর বরকত, অভিনয়শিল্পী চিত্রলেখা গুহ, নির্মাতা চয়নিকা চৌধুরী, অভিনয়শিল্পী সাবেরী আলম, আবৃত্তিশিল্পী দেওয়ান সাঈদুল হাসান, মাশকুর এ সাত্তার কল্লোল, ফয়জুল্লাহ সাঈদ, নাজমুল আহসান, মাসুম আজিজুল বাসার, মজুমদার বিপ্লব, সুকান্ত গুপ্ত, মিসবাহিল মোকার রাবিন, পলি পারভীন, মেহেদী হাসান আকাশ প্রমুখ। আবৃত্তি পরিবেশন করে ঢাকা স্বরকল্পন, শিল্পবৃত্ত, বাংলা আমার এবং তারুণ্যের উচ্ছ্বাস।