ন্যাটোর সমমর্যাদা পাচ্ছে ভারত

  • সোনালী নিউজ
  • প্রকাশিত: মে ২৪, ২০১৬, ১২:০২ পিএম

ভারতকে ন্যাটো সদস্য দেশগুলোর সমান মর্যাদা দেওয়ার জন্য মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সম্প্রতি একটি বিল পাস করা হয়েছে। একই বিল উচ্চকক্ষ সিনেটেও পেশ করা হয়েছে।

পৃথিবীর সবচেয়ে শক্তিশালী সামরিক জোট ন্যাটোর সদস্য দেশগুলোর সঙ্গে যেসব অস্ত্রশস্ত্র এবং সামরিক প্রযুক্তির ব্যবসা যুক্তরাষ্ট্র অবাধে করে, ন্যাটোর বাইরের কোনো দেশকে যুক্তরাষ্ট্র সেসব দিতে পারে না। আইনে সংশোধন এনে এবার তাই ভারতকে ন্যাটো সদস্যদের সমান মর্যাদা দেয়ার তোড়জোড় শুরু করেছে ওয়াশিংটন। এ খবর প্রকাশিত হয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ায়।

গত সপ্তাহে কণ্ঠভোটে মার্কিন প্রতিনিধি পরিষদে বিলটি পাস হয়। এই বিল পেশ ও পাসে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল মার্কিন কংগ্রেসের ভারতপন্থি সদস্যদের মঞ্চ ইন্ডিয়া ককাস। তবে মার্কিন কংগ্রেসের পররাষ্ট্র নীতি সংক্রান্ত কমিটির গুরুত্বপূর্ণ সদস্য ও পদাধিকারীরাও এই বিল পাস করাতে অনেক চেষ্টা করেছেন। এবার কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটেও বিলটি পাস হলে প্রেসিডেন্ট ওবামার কাছে সেটি পাঠানো হবে স্বাক্ষরের জন্য। ওবামা সই করলেই মার্কিন প্রশাসনের কাছে আনুষ্ঠানিকভাবে ভারত ন্যাটোভুক্ত দেশগুলোর সমগোত্রীয় এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ সামরিক মিত্র হয়ে উঠবে।

বিলটিতে ভারত-মার্কিন সহযোগিতার বিষয়টি দেখভালের জন্যই মার্কিন প্রশাসনে একটি গুরুত্বপূর্ণ পদ সৃষ্টির কথাও বলা হয়েছে। এছাড়া এতে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতর পেন্টাগনে ভারত-মার্কিন সহযোগিতা সংক্রান্ত একটি অফিস খোলারও সুপারিশ রয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইউ