৩০০ বন্দী বিনিময় করলো রাশিয়া-ইউক্রেন

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২২, ১২:২৩ পিএম
প্রায় ৩০০ বন্দী বিনিময় করেছে রাশিয়া-ইউকেন। ছবি: আল জাজিরা

ঢাকা : রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সাত মাস ধরে চলছে। এখনো এ দুই দেশের সংঘর্ষ থামার কোনো লক্ষণ নেই। চলমান এ রক্তক্ষয়ী সংঘর্ষের মধ্যে হঠাৎ করে বিশ্ববাসীকে অবাক করে প্রায় ৩০০ বন্দী বিনিময় করেছে এই দুই দেশ। এর মধ্য ১০ জন বিদেশি নাগরিকও রয়েছে। অভিযান শুরুর পর থেকে দেশ দুইটির মধ্যে এটি সবচেয়ে বড় বন্দী বিনিময়ের ঘটনা।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী, বিনিময়ের অংশ হিসেবে রাশিয়া ২১৫ ইউক্রেনিয়ানকে মুক্ত করেছে। এর মধ্যে পাঁচজন কমান্ডারও রয়েছে। তারা এই বছরের শুরুর দিকে দক্ষিণের বন্দর শহর মারিউপোলে ইউক্রেনীয় প্রতিরক্ষার নেতৃত্ব দিয়েছিলেন।

মুক্তিপ্রাপ্তদের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং মরক্কোসহ বেশ কিছু দেশের যুদ্ধবন্দী রয়েছে, যাদের মধ্যে কয়েকজনকে ইউক্রেনে বন্দী হওয়ার পর মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল এবং ভাড়াটে হিসেবে অভিযুক্ত করা হয়েছিল।

ইউক্রেন ৫৫ জন রাশিয়ান, মস্কোপন্থী ইউক্রেনীয় ও ভিক্টর মেদভেদচুককে ফেরত পাঠিয়েছে। তিনি একটি নিষিদ্ধ রুশপন্থী দলের নেতা, যিনি রাষ্ট্রদ্রোহের অভিযোগের মুখোমুখি ছিলেন। জানা গেছে, রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চুক্তিটি হতে সাহায্য করেছে সৌদি আরব-তুরস্ক।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এক ভিডিও বার্তায় বলেছেন, এটা আমাদের দেশ ও সমাজের জন্য স্পষ্ট জয়। তবে প্রধান বিষয় হলো ২১৫টি পরিবার এখন তাদের ভালোবাসার মানুষকে দেখতে পারবে।

সোনালীনিউজ/এমটিআই