মধ্যপ্রাচ্য সমস্যার জন্য যুক্তরাষ্ট্র দায়ী

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৩, ২০১৭, ১০:৩৩ এএম

ঢাকা: মধ্যপ্রাচের চলমান অস্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী। সোমবার (১২ জুন) রাতে ইরানের প্রেসিডেন্ট, পার্লামেন্ট স্পিকার ও প্রধান বিচারপতিসহ পদস্থ কর্মকর্তাদের এক সমাবেশে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ‘আপনারা (যুক্তরাষ্ট্র) এবং আপনাদের এজেন্টরাই মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার উৎস। কে আইএস সৃষ্টি করেছে? আমেরিকা... এদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের যুদ্ধ করার দাবি; মিথ্যা।’

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদে সমর্থনের যে অভিযোগ করেছেন তাকে বিভ্রান্তিকর বলে উল্লেখ করেন খামেনেয়ী। তিনি বলেন, যুক্তরাষ্ট্র তাদের সৌদিদের পক্ষ নিয়ে এমন একটি স্থানে দাঁড়িয়ে মানবাধিকারের কথা বলে যেখানে গণতন্ত্রের লেশমাত্র নেই। অথচ তারা গণতান্ত্রিক দেশ ইরানের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তোলে।

১৯৭৯ সালে ইরানে ইসলামি বিপ্লবের পর যুক্তরাষ্ট্রের সঙ্গে দেশটির কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন হয়। ওই সময় থেকেই ওয়াশিংটনকে শত্রু হিসেবে বিবেচনা করে খামেনির কট্টর সমর্থকরা। অবশ্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের পর থেকেই ইরানের বিরুদ্ধে কট্টর অবস্থানে আছেন ডোনাল্ড ট্রাম্প। বিশ্লেষকদের ধারণা, তেহরানের সঙ্গে সম্পর্ক ইস্যুতে ওবামা প্রশাসনের উল্টো দিকে হাঁটবেন তিনি।

এর আগে বুধবার প্রথমবারের মতো তেহরানে হামলা চালায় আইএস। এতে নিহত হয় ১৭ জন। ওই ঘটনার জন্য সৌদিকে দায়ী করে আসছে ইরান। যদিও তা অস্বীকার করেছে রিয়াদ।

সোনালীনিউজ/ঢাকা/এআই