কাতার প্রসঙ্গে কায়রোতে সৌদি মিত্ররা

  • আন্তর্জাতিক ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ৫, ২০১৭, ০১:৫৮ পিএম

ঢাকা: কাতারকে দেয়া সৌদি মিত্রদের ১৩ শর্ত পুরণের শেষ ৪৮ ঘণ্টা শেষ হয়েছে মঙ্গলবার। এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের জন্য মিশরের রাজধানী কায়রোতে বৈঠকে বসছে চার আরব দেশ- বাহরাইন, মিশর, আরব আমিরাত ও সৌদি আরব। 

স্থানীয় সময় বুধবার এই বৈঠক হওয়ার কথা রয়েছে। চার আরব দেশগুলোর পররাষ্ট্র পর্যায়ে এই বৈঠক হবে।  সন্ত্রাসে অর্থায়নের অভিযোগে গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিকসহ সব ধরনের সম্পর্ক ছিন্ন করে উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) চার দেশ সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং মিশর। 

কাতারকে দেয়া ওই শর্তগুলোর মধ্যে দোহাভিত্তিক মধ্যপ্রাচ্যের সবচেয়ে জনপ্রিয় টেলিভিশন চ্যানেল আলজাজিরা বন্ধ ও ইরানের সঙ্গে সম্পর্ক কমানোর বিষয়টিও রয়েছে। সেই সাথে কাতারে তুরস্কের সেনা ঘাঁটিও বন্ধ করার কথা বলা হয়।  তবে কাতারের পক্ষ থেকে এই দাবিগুলো ‘অবাস্তব ও বাস্তবায়নযোগ্য নয়’ বলে দাবি করা হয়েছে।

মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান আল-থানি বলেন, ‘দাবিগুলো সন্ত্রাস বন্ধে নয়, এগুলো মূলত বাকস্বাধীনতা কেড়ে নেয়ার জন্য।’ তাই কাতারের পক্ষ থেকে এই দাবিগুলোকে অযৌক্তিক বলে অভিহিত করা হয়েছে। তবে শর্ত প্রত্যাখ্যান করলেও সম্পর্ক স্বাভাবিক করার জন্য কাতার আলোচনায় বসতে রাজি দেশটি। সূত্র: বিবিসি।

সোনালীনিউজ/ঢাকা/এআই