মহামারি রূপ নিতে পারে নিপাহ ভাইরাস

  • নিজস্ব প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২৩, ১০:১৫ এএম

ঢাকা : খেজুরের কাঁচা রস খাওয়ায় নিষেধাজ্ঞা দিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

খেজুরের রস থেকে সৃষ্ট নিপাহ ভাইরাস সরাসরি মানুষের মধ্যে সংক্রমিত করে। গত এক বছরে নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়েছেন সবচেয়ে বেশি মানুষ। মৃত্যুর হার ৭১ শতাংশ। তাই এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বাদুড়ের মুখের নিঃসৃত লালা এমনকি তাদের মলমূত্র খেজুরের রসের সঙ্গে মিশে যায়। এ রস কাঁচা খেয়ে নিপাহ ভাইরাস সরাসরি মানুষের মধ্যে সংক্রমিত করে। এ রোগে আক্রান্ত রোগীদের মৃত্যু ঝুঁকি অনেক বেশি। তাই খেজুরের কাঁচা রস খাওয়ায় নিষেধাজ্ঞা দিয়েছে।

[213063]

রোববার (১০) ডিসেম্বর রাজধানীর মহাখালীর রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) অডিটোরিয়াম ‘নিপাহ ভাইরাসের বিস্তার এবং ঝুঁকিবিষয়ক অবহিতকরণ’ শীর্ষক আলোচনাসভায় এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংস্থাটির কর্মকর্তারা জানিয়েছেন, এখনই সংক্রমণ ঠেকানো না গেলে মহামারি রূপ নিতে পারে এই ব্যাধি। ২০০৪ সালে দেশে প্রথম শনাক্ত হয় নিপাহ ভাইরাস। এরপর থেকেই শীতকালে বাড়তে থাকে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

আইইডিসিআরের তথ্য বলছে, গত ৭ বছরে দেশে এ রোগে আক্রান্ত হয়েছে ৩৩৯ জন। এর মধ্যে মারা গেছে ২৪০ জন। এছাড়া গত এক বছরে আক্রান্ত ১৪ জনের মধ্যে প্রাণ গেছে ১০ জনের। এখনই সচেতন না হলে ভবিষ্যতে ভাইরাসটি মহামারি আকার ধারণ করতে পারে বলেও শঙ্কা প্রকাশ করেছে সংস্থাটি।

এমটিআই