নারী বিশ্বকাপ বাছাই পর্বে সেরা ভারত

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ২১, ২০১৭, ০৮:৩৪ পিএম

ঢাকা: আইসিসি নারী ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের শিরোপা জিতলো ভারত।  মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) কলম্বোর পি সারা ওভালে বাছাই পর্বের ফাইনালে তীব্র প্রতিন্দ্বন্দিতার পর দক্ষিণ আফ্রিকাকে ১ উইকেটে হারিয়েছে ভারতীয় প্রমিলারা।

এর আগে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। ব্যাটসম্যানদের ছোট ছোট ইনিংসের উপর ভর করে নির্ধারিত ওভার শেষ হবার দু’বল আগেই ২৪৪ রানে গুটিয়ে যায় প্রোটিয়ারা। দলকে লড়াকু সংগ্রহ এনে দিতে মিগনন ডু প্রেজ ৪০, লিজলি লি ও অধিনায়ক ড্যান ভ্যান নিয়েকার্ক ৩৭ রান করে করেন। ভারতের রাজেশ্বরি গায়কোয়াড় ৫১ রানে ৩ উইকেট নেন।

জবাবে দিপ্তি শর্মার ৭১ ও মোনা মেশরামের ৫৯ রানের কল্যাণে জয়ের পথেই টিকে ছিলো ভারত। ৪৩ ওভার শেষে ৪ উইকেটে ২০৪ রানে পৌছে গিয়েছিলো তারা। এসময় ৬ উইকেট হাতে নিয়ে ৪২ বলে ৪১ রান দরকার ছিলো ভারতের।

কিন্তু এরপরই মিনি ধস নামে ভারতের ইনিংসে। ফলে সহজ জয়ের পথ কঠিন হয়ে পড়ে। তবে একপ্রান্ত আগলে লড়াই চালিয়ে যাচ্ছিলেন মিডল-অর্ডার ব্যাটসম্যান অধিনায়ক হারমানপ্রিত কাউর। শেষ ওভারে ভারতের জয়ের জন্য প্রয়োজন ৯ রান। ১টি ছক্কা ও ইনিংসের শেষ বলে ২ নিয়ে ভারতকে শিরোপা এনে দেন ৪১ রানে অপরাজিত থাকা কাউর।

আগেই বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছিলো এবারের আসরের বাছাই পর্বের দুই ফাইনালিষ্ট ছাড়াও পাকিস্তান ও শ্রীলংকা। তবে সুপার সিক্সে পয়েন্ট টেবিলের পঞ্চমস্থানে থাকায় আগামী ২৪ জুন থেকে ইংল্যান্ডে শুরু হওয়া মহিলা বিশ্বকাপের ১১তম আসরে খেলতে পারবে না বাংলাদেশ। আটটি দলকে নিয়ে অনুষ্ঠিত হবে আসন্ন আসরটি। টুর্নামেন্টের অন্য চারটি দল হলো- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই