প্রথম স্বপ্নের ফাইনালে ভারত-পাকিস্তান

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুন ১৬, ২০১৭, ০২:০০ পিএম

ঢাকা : ফুটবলে যেমন ব্রাজিল-আর্জেন্টিনা একটি ফাইনালের অপেক্ষায় থাকে পুরো বিশ্ব। ক্রিকেটে ঠিক তেমনই কোনো বড় টুর্নামেন্টের ফাইনালে একটিবার ভারত-পাকিস্তান মুখোমুখি হোক- এটা চান সব ক্রিকেটভক্ত, দর্শক সমর্থক। কিন্তু দু’দলের দীর্ঘ ক্রিকেট ঐতিহ্যে অনেক মুখোমুখি হওয়ার ঘটনা রয়েছে। একটিবারের মত ওয়ানডে ক্রিকেটের কোনো টুর্নামেন্টে শিরোপা লড়াই করতে দেখা যায়নি চির প্রতিদ্বন্দ্বী এই দুই দেশকে।

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির প্রথম সেমিফাইনালে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়েছিল পাকিস্তান। ফাইনালে তাদের জায়গা করে নেয়ার পরই ক্রিকেট বিশ্বই যেন চাচ্ছিল, ভারত ফাইনালে উঠুক এবং প্রথমবারেরমত একটি ফাইনালে শিরোপা লড়াইয়ে অবতীর্ণ হোক ভারত-পাকিস্তান। ক্রিকেটের সব রঙ, রূপ, রস, গন্ধ মিলে মিশে একাকার হয়ে যাবে যেন এই একটি ফাইনালকে ঘিরে।

অবশেষে আকাঙ্খা পূর্ণ হলো ক্রিকেট ভক্তদের। বার্মিংহ্যামের এজবাস্টনে কোনো অঘটন ঘটলো না। পরিস্কার ফেবারিট ভারত ৯ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে বাংলাদেশকে এবং জায়গা করে নিয়েছে ফাইনালে। ১৮ জুন, লন্ডনের কেনিংটন ওভালে স্বপ্নের ফাইনালে মুখোমুখি হবে চির প্রতিদ্বন্দ্বী দুটি দেশ।

ভারত-পাকিস্তান একবার স্বপ্নের ফাইনাল হয়েছিল। সেটা টি-টোয়েন্টি ফরম্যাটে। ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারতের মুখোমুখি হয়ে, সেবার ভারতের কাছে ৫ রানে হেরেছিল পাকিস্তান। যদিও জোহানেসবার্গে অনুষ্ঠিত ম্যাচটি ছিল টান টান উত্তেজনায় ভরা।

একই টুর্নামেন্টের গ্রুপ পর্বে একবার মুখোমুখি হয়েছিল দু’দল। ম্যাচটি টাই হয়ে গিয়েছিল। যদিও শেষ পর্যন্ত বোল আউটে জিতেছিল ভারতই।

এছাড়া আইসিসি বিশ্বকাপ বলুন কিংবা চ্যাম্পিয়ন্স ট্রফি- কোনো টুর্নামেন্টের ফাইনালে দেখা হয়নি দু’দেশের। এমনিতে আইসিসি ইভেন্ট মানেই ভারতের শ্রেষ্ঠত্ব। ওয়ানডে বিশ্বকাপে ৬ বার মুখোমুখি হয়ে প্রতিবারই হেরেছে পাকিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপে মুখোমুখি হয়েছে ৫ বার। হার প্রতিবারই। শুধু চ্যাম্পিয়ন্স ট্রফিতে (এবারের আগে) ৪ ম্যাচ খেলে ২টি করে জয়-পরাজয় রয়েছে।

শুধু আইসিসির কোনো টুর্নামেন্ট কেনো, এশিয়া কাপ ক্রিকেটের ১৩টি আসরে ভারত এবং পাকিস্তান মুখোমুখি হয়েছে ১১বার। ৫ বার করে দু’দলেরই জয় রয়েছে। বাকি ১টা ফলশূন্য। এই ১১ বারের মধ্যে একবারও ফাইনালে দেখা হয়নি দুই চির প্রতিন্দ্বীর। এমনিতে ক্রিকেটে সব টুর্নামেন্ট ও সিরিজ বিবেচনায় দু’দল মুখোমুখি হয়েছে মোট ১২৯টি। এর মধ্যে পাকিস্তান জিতেছে ৭২টি। ভারত ৫৩টি। আর ৪টি হলো ড্র।

এবারের টুর্নামেন্টেও শুরুতে দু’দল মুখোমুখি হয়েছিল একবার। এজবাস্টনের বার্মিংহ্যামের এই মাঠেই পাকিস্তানকে ডি/এল মেথডে ১২৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ছে ভারত। ওই ম্যাচের পরই ঘুরে দাঁড়ায় পাকিস্তান। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কাকে হারিয়ে উঠে গেলো স্বপ্নের ফাইনালে। অন্যদিকে বাংলাদেশকে হারিয়ে ভারতও উঠে গেলো ফাইনালে।

সোনালীনিউজ/এমটিআই