‘শাস্ত্রী-কুম্বলে আসবে যাবে, টিকে থাকবে ভারতীয় ক্রিকেট’

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জুলাই ১৯, ২০১৭, ০৬:১৯ পিএম

ঢাকা: চ্যাম্পিয়ন্স ট্রফি শেষে ভারতীয় ক্রিকেটে অনিল কুম্বলে অধ্যায়ের সমাপ্তি ঘটেছে গত জুনেই। টিম ইন্ডিয়ার কোচ নিয়ে জটিলতার অবসান হয়েছে মাত্রই। শ্রীলঙ্কা সফর দিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করতে যাচ্ছেন রবি শাস্ত্রী। লঙ্কার উদ্দেশে দেশ ছাড়ার নিজের প্রথম আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে তিনি বললেন, শাস্ত্রী-কুম্বলে আসবে এবং চলে যাবে কিন্তু টিমের গঠন রয়েই যাবে।

শাস্ত্রী জানিয়েছেন, কোনো ব্যক্তির চেয়ে দলের গুরুত্বটাই সবচেয়ে বেশি। আপনি যখন ক্রিকেট খেলবেন তখন আপনাকে মন পরিষ্কার রাখতে হবে। আর সাপোর্ট স্টাফদের সঙ্গে ভালো যোগাযোগের মাধ্যমেই এটি সম্ভব। অধিনায়ক হিসেবে আমার প্রধান কাজই ছিল প্রত্যেক খেলোয়াড়ের মধ্যে এই বোধ ঢুকানো। এটিই ছিল আমার কাজ এবং এখন এটিই হবে তার (বিরাট কোহলি) কাজ।

এদিকে নতুন কোচ রবি শাস্ত্রীর সঙ্গে মসৃণভাবে কাজ করতে পারবেন বলে আশা করছেন অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেছেন, ‘আমরা এর আগে তিন বছর একসঙ্গে কাজ করেছি। আমার মনে হয় না আমাদের আর কিছু বোঝার আছে। আমরা আগে একসঙ্গে কাজ করেছি। কী প্রত্যাশা করছি এবং বাস্তবে কী পাচ্ছি সেটা আমরা জানি। আমার মনে হয় না এর জন্য কষ্ট করতে হবে।’

২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত ভারতীয় দলের টিম ডিরেক্টর হিসেবে কাজ করছেন শাস্ত্রী। তাঁর সঙ্গে বিরাটের সম্পর্ক অত্যন্ত মধুর। অন্যদিকে, অধিনায়কের সঙ্গে মতান্তরের জেরেই পদত্যাগ করতে হয়েছে অনিল কুম্বলেকে। শাস্ত্রীর সেই সমস্যা নেই। অধিনায়কের সঙ্গে দারুণ সম্পর্ক হওয়ার পাশাপাশি তিন পছন্দের বোলিং কোচ ভরত অরুণকেও পেয়েছেন। ফলে ভারতীয় দলে কোচ-অধিনায়কের সম্পর্ক নিয়ে আর কোনও জটিলতা দেখা যাবে না বলেই মনে করছে ক্রিকেট মহল।

শ্রীলঙ্কায় তিনটি টেস্ট, পাঁচটি একদিনের ম্যাচ এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। বিরাটের দাবি, তিনি বাড়তি চাপ অনুভব করছেন না। অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। খেলোয়াড়দের সঙ্গে সাপোর্ট স্টাফদের সম্পর্কের বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেছেন, বোঝাপড়া এবং যোগাযোগই আসল। এটা শুধু ক্রিকেট নয়, সব সম্পর্কের ক্ষেত্রেই এটা প্রযোজ্য।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই