বর্ণবিদ্বেষী মন্তব্য করে ক্ষমা চাইলেন বয়কট

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: আগস্ট ২৩, ২০১৭, ০২:০১ পিএম

ঢাকা: নাইটহুড নিয়ে বিতর্কিত মন্তব্য করে ক্ষমা চাইলেন জিওফ বয়কট। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে টেস্ট ম্যাচ চলাকালীন স্পেশাল সামারাইজ অনুষ্ঠানে ইংল্যান্ডের এই কিংবদন্তি বলেছিলেন, ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের মতো আমার মুখের রঙ হলে আমি এতদিনে নাইটহুড পেয়ে যেতাম।

১৯৬৪ সাল থেকে ১৯৮২ অবধি ইংল্যান্ডের হয়ে খেলেছেন বয়কট। এই সময়ে তিনি ১০৮টি টেস্ট ম্যাচে ইংলিশদের প্রতিনিধিত্ব করেছেন। এর মধ্যে সর্বাধিক ম্যাচ খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ২৯টি। এখনও পর্যন্ত ১১ জন ক্যারিবিয়ান ক্রিকেটার নাইটহুড সম্মান পেয়েছেন। এদের মধ্যে আছেন তিন কিংবদন্তি স্যার ভিভিয়ান রিচার্ডস, স্যার গারফিল্ড সোবার্স এবং স্যার কার্টলি অ্যামব্রোজ৷ শেষ ইংলিশ ক্রিকেটার হিসেবে নাইটহুড পেয়েছেন স্যার ইয়ান বোথাম।

২০০২ সালে গলার ক্যান্সার জয় করে ধারাভাষ্যে ফেরেন বয়কট। বিবিসি রেডিও টেস্ট ম্যাচ স্পেশাল অনুষ্ঠানে বয়কটের গলার স্বর সারা বিশ্বে বেশ জনপ্রিয়।

এই অনুষ্ঠানে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যের জন্য মঙ্গলবার টুইটারে ক্ষমা চেয়ে বয়কট লিখেছেন, ‘সাধারণ আলোচনার সময় আমাকে জিজ্ঞেস করা হয়েছিল, কিন্তু যা উত্তর দিয়েছিলাম তা গ্রহণযোগ্য ছিল না৷ এর জন্য আমি ক্ষমা চাইছি৷ আমি ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটকে ভালোবাসি এবং ক্যারিবিয়ান ক্রিকেটারদের সম্মান করি৷’


সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/আকন