ক্রিকইনফোর বর্ষসেরা টেস্ট দলে সাকিব-মুশফিক

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ৪, ২০১৮, ০২:৪২ পিএম
ফাইল ছবি

ঢাকা: বছর শেষে বর্ষসেরা দল বানানোর হিড়িক লেগেছে। বাংলাদেশ থেকে সাকিব আল হাসান প্রায় প্রতিটি বর্ষসেরা দলেই স্থান পাচ্ছেন। তাঁর পাশাপাশি মুশফিকুর রহীম, মোস্তাফিজুর রহমানরাও সুযোগ পাচ্ছেন। ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো তাদের বর্ষসেরা টেস্ট দল বাছাই করেছে। সেখানে দেখা যাচ্ছে, বাংলাদেশ থেকে সাকিব ও মুশফিক সুযোগ পেয়েছেন।

২০১৭ সালটা দারুন কেটেছে সাকিব-মুশফিকের। যদিও বছর শেষে নেতৃত্ব থেকে ছেটে ফেলা হয়েছে মুশফিককে। যে দায়িত্ব আবার উঠেছে সাকিবের কাঁধে। ক্রিকইনফোর বর্ষসেরা দলে স্থান করে নিয়েছেন বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, কাগিসো রাবাদার মতো তারকারা। বিশেষজ্ঞ অলরাউন্ডার হিসেবে স্থান করে নিয়েছেন সাকিব। 

২০১৭ সালের শুরুতেই বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে ২১৭ রানের ইনিংস খেলেন। যেটি দেশের কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ রানের ইনিংস। বাঁ-হাতী স্পিনে সাকিব গত এক বছরে ৭ টেস্টে ৪৭.৫ গড়ে ৬৬৫ রান করেছেন। উইকেট তুলে নিয়েছেন ২৯টি। এটাই তাঁকে বর্ষসেরা দলে ঢোকাতে বড় ভুমিকা রাখছে। 

ক্রিকইনফোর দলে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে সুযোগ পেয়েছেন মুশফিক। ২০১৭ সালে টেস্টে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন তিনিই। সাকিবের ডাবল সেঞ্চুরির টেস্টে মুশফিক খেলেছিলেন ১৫৯ রানের ইনিংস। ভারতের বিপক্ষে হায়দরাবাদ টেস্টেও খেলেছিলেন ১২৭ রানের ইনিংস। সবমিলিয়ে ৫৪.৭১ গড়ে রান করেছেন ৭৬৬। ১২টি ক্যাচ নেওয়ার পাশাপাশি দুটি স্টাম্পিং করেছেন। মুশফিকের এই পারফরম্যান্সই তাঁকে ক্রিকইনফোর বর্ষসেরা দলে সুযোগ করে দিয়েছে। 

ক্রিকইনফোর বর্ষসেরা টেস্ট দল: ডিন এলগার, ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, স্টিভেন স্মিথ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, নাথান লায়ন, কাগিসো রাবাদা, জেমস অ্যান্ডারসন ও নিল ওয়াগনার।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এআই