টি-টোয়েন্টি লিগ নিয়ে কঠিন সিদ্ধান্ত নিতে যাচ্ছে আইসিসি

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৮, ১১:২৮ এএম

ঢাকা: দিন দিন টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তা হু হু করে বাড়ছে। টেস্ট খেলুড়ে প্রায় প্রতিটি দেশেই চালু আছে ঘরোয়া টি-টোয়েন্টি লিগ। আর এটাই সাম্প্রতিক সময়ে বিপত্তি বাঁধাচ্ছে। এর জেরে চিন্তায় পড়ে গেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি।

কয়েকদিন আগে দুবাইয়ে আইসিসি ম্যাচ ফিক্সিং নিয়ে প্রতিবেদন দিয়েছিল। সেখানে দেখা যায়, জুয়াড়িরা এখনও তাদের কাজ চালিয়ে যাচ্ছে। জুয়াড়িরা প্রধানত লক্ষ্য বানিয়েছে, বিভিন্ন দেশের অধিনায়ক এবং নানা দিকে গজিয়ে ওঠা এই সব ক্রিকেট লিগকে। মনে করা হচ্ছে, এই ধরনের ক্রিকেট লিগে ফিক্সিং করা অনেক সহজ কাজ। আইসিসির অনেক সদস্য দেশই এখন টি-টোয়েন্টি লিগ চালু করেছে।

সাম্প্রতিকতম উদাহরণ, আফগানিস্তান টি-টোয়েন্টি লিগ (এপিএল)। এই লিগ এখন চলছে সংযুক্ত আরব আমিরাতে।  
মঙ্গলবার থেকে সিঙ্গাপুরে শুরু হচ্ছে আইসিসির সভা। যেখানে আলোচনায় উঠে আসবে এই সব লিগ। আইসিসির জেনারেল ম্যানেজার (ক্রিকেট) জেফ অ্যালার্ডিস বলেছেন, ‘আমাদের আলোচনার তালিকায় থাকবে এই ধরনের ক্রিকেট লিগ। এসব লিগ নিয়ে কী ধরনের নিয়ম করা যায় সেটা আমরা ভেবে দেখব। পাশাপাশি, এই লিগে খেলার জন্য ক্রিকেটার ছাড়ার ব্যাপার নিয়েও আমরা আলোচনা করব।’

অ্যালার্ডিস সাফ জানিয়ে দিয়েছেন, এবার থেকে এসব লিগের অনুমোদন পাওয়া অনেক কঠিন হবে। তাঁর বক্তব্য পরিস্কার, ‘যে কেউ এসে একটা লিগ চালু করে দিল, ব্যাপারটা এমন হবে না। আমার মনে হয় এই ধরনের লিগের অনুমতি পাওয়া ভবিষ্যতে কঠিন হয়ে যাবে। এবার থেকে এসব প্রতিযোগিতার সংগঠকদের নিজের দেশের অনুমতির পাশাপাশি আইসিসির অনুমতিও লাগবে।’

এই সভায় আরও আলোচনা হবে আইসিসি টেস্ট বিশ্ব চ্যাম্পিয়নশিপ নিয়েও। এছাড়া আলোচ্য সূচিতে আছে অলিম্পিক্সে ক্রিকেটের অন্তর্ভুক্তির বিষয়ও।


সোনালীনিউজ/আরআইবি/আকন