জিম্বাবুয়েকে ফলোঅনে পাঠাবেন মাহমুদউল্লাহ?

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৮, ০৬:৫৫ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: জিম্বাবুয়ের প্রথম ইনিংস শেষ হয়েছে ৩০৪ রানে। ফলোঅন এড়ানোর লক্ষ্যমাত্রা থেকে তারা এখনো ১৮ রানে পিছিয়ে রয়েছে। ২১৮ রানে এগিয়ে থেকে বাংলাদেশ কি জিম্বাবুয়েকে ফলোঅন করাবে? তাইজুলের বলে রিগিস চাকাবা আউট হতেই নবম উইকেটের পতন ঘটে জিম্বাবুয়ের। সফরকারীদের ইনিংস শেষ ওখানেই। কারণ শেষ ব্যাটসম্যান টেন্ডাই চাতারা দ্বিতীয় দিনে বোলিংয়ের সময় মাংসপেশিতে টান খেয়েছেন। এতেই তাঁর ম্যাচ শেষ হয়ে গেছে।

জিম্বাবুয়ের ইনিংস থেমেছে ৩০৪ রানে। ফলোঅন এড়াতে তাদের দরকার ছিল আরও ১৮ রান। কিন্তু বাংলাদেশ কি জিম্বাবুয়েকে ফলোঅন করাচ্ছে? আবার ২১৮ এগিয়ে থেকে বাংলাদেশ দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করে স্কোরটা আরও বড় করে নিতেই পারে। চতুর্থ দিন সকালেই সব পরিস্কার হয়ে যাবে।

তাইজুল এই সিরিজে টানা তৃতীয় পাঁচ উইকেট পাওয়ার কীর্তি গড়লেন। জিম্বাবুয়ের ব্যাটসম্যানরা সিলেটেই যে ‘তাইজুল জুজু’তে পড়েছিল, সেটি দূর করতে পারেনি ঢাকায় এসেও। তাইজুলের পাশাপাশি মেহেদী হাসান মিরাজ নিয়েছেন ৩ উইকেট। স্পিন দিয়েই জিম্বাবুয়েকে ঘায়েল করেছে বাংলাদেশ।

পাল্টা প্রতিরোধ গড়েছিল জিম্বাবুয়েও। সে কারণেই ১৩১ রানে ৫ উইকেট হারিয়ে ফেলার পরেও তাদের সংগ্রহ ৩০৪। এর জন্য তারা ধন্যবাদ দিতেই পারে ব্রেন্ডন টেলর আর পিটার মুরকে। টেলরের ব্যাট থেকে এসেছে অনবদ্য এক সেঞ্চুরি। ১৯৪ বল খেলে ১০ চারে ১১০ রান করে মিরাজের বলে তাইজুলের দুর্দান্ত ক্যাচ ফেরেন তিনি। মুর আরিফুলের প্রথম টেস্ট উইকেট হয়েছেন এলবিডব্লুর ফাঁদে পড়ে, ৮৩ রান করে। টেলর-মুর ষষ্ঠ উইকেটে গড়ে তোলেন ১৩৯ রানের জুটি।

তাইজুল ৫ উইকেট পেয়েছেন ১০৭ রানে। একাই বল করেছেন ৪০ ওভার ৩ বল। মেডেন দেন ১০টি। প্রথম থেকে খালেদ আহমেদ জিম্বাবুয়ের ব্যাটসম্যানদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছিলেন। কিন্তু তিনি উইকেট নিতে পারেননি। ১৮ ওভার বোলিং করে ৭ মেডেনে তিনি দিয়েছেন ৪৮ রান। মোস্তাফিজ ২১ ওভার বোলিং করে ৮ মেডেনে দিয়েছেন ৫৮ রান। তবে চমক দেখিয়েছেন আরিফুল। ৪ ওভার বোলিং করে ২ মেডেনে ১০ রান দিয়ে ভাঙেন মুর ও টেলরের জুটি।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই