আইসিসির বর্ষসেরা পুরস্কারে কোহলির ইতিহাস

  • ক্রীড়া ডেস্ক | সোনালী নিউজ
  • প্রকাশিত: জানুয়ারি ২২, ২০১৯, ০৩:০৫ পিএম

ঢাকা : বিরাট কোহলির মুকুটে নতুন পালক যুক্ত হলো। আইসিসির বার্ষিক পুরস্কার মঞ্চে ইতিহাস তৈরি করলেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। প্রথম ক্রিকেটার হিসেবে একই সঙ্গে আইসিসি বর্ষসেরা ক্রিকেটার, বর্ষসেরা টেস্ট ক্রিকেটার এবং বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটারের পুরস্কার পকেটে পুরলেন কোহলি। ২০১৮ সালে ব্যাট হাতে অভাবনীয় সাফল্যের জেরেই এই বিরল সম্মাননা পেলেন তিনি। এর আগে আর কোনো ক্রিকেটার একই বছরে তিনটি সেরা পুরস্কার জেতেননি।

২০১৭ সালেও আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়ে স্যর গারফিল্ড সোবার্স ট্রফিটি জেতেন কোহলি। কিন্তু এ বছর তাঁর পারফরম্যান্স সব রেকর্ড ভেঙে দিয়েছে। একই সঙ্গে টেস্ট ও ওয়ানডে’র বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন তিনি। টেস্টে দ্বিতীয় স্থান অধিকার করেছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাডা। এবং ওয়ানডেতে দ্বিতীয় স্থান অধিকার করেছেন আফগানিস্তানের রাশিদ খান।

২০১৮ সালে মাত্র ১৩টি টেস্টে ১৩২২ রান করেন ভারত অধিনায়ক। এর মধ্যে পাঁচটি সেঞ্চুরি ছিল, ব্যাটিং গড় ছিল ৫৫.০৮। ওয়ানডে ক্রিকেটে মাত্র ১৪টি ম্যাচে তিনি করেন ১২০২ রান। ওয়ানডেতে ২০১৮ সালে কোহলি করেন ৬টি সেঞ্চুরি। তাঁর ব্যাটিং গড় ছিল ১৩৩.৫৫। আইসিসির তিনটি সেরা পুরস্কার পাওয়ার পাশাপাশি, ওয়ানডে এবং টেস্ট দলের অধিনায়কও নির্বাচিত হয়েছেন কোহলি।

এই বিরল সম্মান পেয়ে স্বভাবতই আপ্লুত টিম ইন্ডিয়ার অধিনায়ক। তিনি বলেছেন, ‘এত বড় পুরস্কার পাওয়াটা সত্যিই গর্বের। এই পুরস্কারগুলো আমাকে আরও তাঁতিয়ে তোলে। নিয়মিত ভালো পারফর্ম করতে উৎসাহ দেয়। কারণ, ধারাবাহিকভাবে উচ্চমানের পারফরম্যান্সটা সত্যিই জরুরি।’

কোহলি ছাড়াও আইসিসি টেস্ট দলে স্থান পেয়েছেন ঋষভ পন্থ এবং জসপ্রিত বুমরাহও। অন্যদিকে, কোহলির পাশাপাশি টেস্ট দলে স্থান পেয়েছেন রোহিত শর্মা, কুলদীপ যাদব এবং জসপ্রিত বুমরাও। আইসিসির উদীয়মান ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ঋষভ পন্থ।

সোনালীনিউজ/ঢাকা/আরআইবি/এইচএআর