এই কারণে গর্ব হচ্ছে তামিমের

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: ফেব্রুয়ারি ১০, ২০১৯, ০৯:৩০ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: এশিয়া কাপে ভাঙা হাত নিয়ে খেলে গোটা ক্রিকেট দুনিয়ায় হইচই ফেলে দিয়েছিলেন তামিম ইকবাল। এবার মাধ্যমিক পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্নের উদ্দীপক বিভাগে তামিমের সেই সাহসিকতার ঘটনা এবং মুশফিকুর রহিমের দৃঢ়তা নিয়ে প্রশ্ন এসেছিল। দেশের শিক্ষা ব্যবস্থায় ক্রিকেটারদের এই ঘটনা অন্তর্ভুক্ত হওয়ায় গর্ববোধ করছেন তামিম। কৃতজ্ঞতা জানিয়েছেন, শিক্ষা বোর্ডের প্রতিও।

এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে বুক চিতিয়ে লড়াই করে যাচ্ছিলেন মুশফিক। কিন্তু বাঁ-হাতে গুরুতর ব্যথা পেয়ে মাঠ ছাড়তে হয় তামিমকে। তবে দলের প্রয়োজনে ঝুঁকি নিয়ে ব্যাট করেছেন এক হাতে। দারুণ সাহসিকতায় তামিম বাংলাদেশের ভাঙ্গা স্বপ্ন ভাঙ্গা হাতে জোড়া লাগান। এরপর বাংলাদেশের সমর্থকদের হৃদয়ে বীরের আসনে বসেন তামিম ইকবাল ।

তামিম-মুশফিকের সেই ঘটনা মাধ্যমিক পরীক্ষায় বহু নির্বাচনী প্রশ্নের উদ্দীপক বিভাগে তুলে ধরা হয়। দেশের শিক্ষা ব্যবস্থায় ওই ঘটনা স্থান পাওয়ায় গর্বিত বাংলাদেশের বাঁহাতি ওপেনার।

নিউজিল্যান্ডের উদ্দেশ্যে উড়ান দেওয়ার আগে একটি বেসরকারী টেলিভিশনে সাক্ষাৎকারে তামিম বলে যান, ‘আমি জানি এসএসসি পরীক্ষা আমাদের সবার জীবনে কত গুরুত্বপূর্ণ। ওখানে একটা ছোট পার্ট, আমার নামও আছে। এটা অবশ্যই গর্বের বিষয়।'

কোনো সন্দেহ নেই বাংলাদেশের সেরা ব্যাটসম্যানদের একজন তামিম। এশিয়া কাপের ওই ঘটনা বিশ্ব সংবাদমাধ্যমে জায়গা করে নেয়। শুধু তাই নয়, দেশপ্রেমের জন্য তামিমকে প্রশংসায় ভাসায় অনেক নামী সাবেক ক্রিকেটার। বাংলাদেশেও হু হু করে বেড়ে গিয়েছে তামিমের ভক্তের সংখ্যা।

সেই ভক্তদের উদ্দেশ্যে তিনি একটা বার্তাও দিয়েছেন, ‘যারা আমাকে আইডল মানেন, আমার দায়িত্বগুলো আশা করি আমি ঠিকভাবে পালিন করছি। আমি চেষ্টা করব যাতে সবকিছু আরো ভালোভাবে করতে পারি। যেনো মানুষের আইডল হতে পারি।'

সোনালীনিউজ/আরআইবি/জেডআই