অংশগ্রহণ ফি না পেলে লিগ বর্জনের হুমকি আট ক্লাবের

  • ক্রীড়া প্রতিবেদক | সোনালী নিউজ
  • প্রকাশিত: মার্চ ১৯, ২০১৯, ০৬:৪৩ পিএম
ছবি: সংগৃহীত

ঢাকা: দেশের ৬টি ভেন্যুতে গেল ১৮ জানুয়ারি থেকে শুরু হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের একাদশ আসর। এরইমধ্যে শেষ হয়েছে প্রথম লেগের খেলা। এই মুহুর্তে চলছে এক মাসের বিরতি। কিন্তু এখনও অংশগ্রহণ ফি পায়নি লিগে অংশ নেওয়া ১৩টি ক্লাব। দ্বিতীয় লেগের আগে অংশগ্রহণ ফির টাকা পরিশোধ না করলে লিগ বর্জনের হুমকি দিয়েছে আটটি ক্লাব।  

মঙ্গলবার (১৯ মার্চ) রাজধানীর হোটেল পূর্বানীতে বাংলাদেশ ফুটবল ক্লাবস অ্যাসোসিয়েশন (বিএফসিএ) আয়োজিত অনুষ্ঠানে এই ঘোষণা দেন সংস্থাটির সাধারণ সম্পাদক মমিনুল হক সাঈদ। আরামবাগ ক্রীড়া সংঘের এই সভাপতি বলেন, ‘আমরা প্রিমিয়ার লীগের দ্বিতীয় লেগে অংশগ্রহণ করব কিনা ভাবছি। দ্বিতীয় লেগের আগে অংশগ্রহণ ফির টাকা দিতে হবে। না হলে আমরা ৮টি ক্লাব অঙ্গীকার করেছি লিগ বর্জন করার।’

বিএফসিএ’র সভাপতি তরফদার রুহুল আমিন বলেন, ‘আমরা বাফুফের কাছে আগামি ১৫ দিনের মাঝে এজিএম এর তারিখ দাবী করছি। তিন বছর হয়ে গেছে এজিএম হয়না, ক্লাবগুলোর অনেক বিষয় জানার ও বলার আছে। কিন্তু এজিএম না হওয়ার জন্য আমরা অনেক কিছু বলতে পারছি না ও জানছি না।’

এদিন বাংলাদেশ ফুটবল ক্লাবস অ্যাসোসিয়েশনের ৮২ সদস্যের নতুন কমিটির তালিকা প্রকাশ করা হয়েছে। নতুন কমিটির সভাপতি হয়েছেন তরফদার মো. রুহুল আমিন। সাধারণ সম্পাদক মমিনুল হক সাঈদ। সভায় ঢাকার ৫৩টি ক্লাবের মোট ৯৪ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

পূর্ণাঙ্গ কমিটির তালিকা প্রকাশ করে রুহুল আমিন বলেন, ‘আমরা ক্লাবগুলো মিলে প্রতিবছর একশ থেকে দেড়শ কোটি খরচ করি। কিন্তু সেভাবে ফুটবল উন্নয়ন হচ্ছে না। ক্লাব ও বাফুফের মধ্যে একটা দূরত্ব তৈরি হয়ে আছে। বাফুফের সঙ্গে দরকষাকষি করার জন্যই এ সমিতি গঠন করা হয়েছে।’

তিনি বলেন ‘দেশের শীর্ষ লিগটা বাফুফে বিক্রি করতে পারে না। এটা অত্যন্ত লজ্জার। ক্লাবগুলো পাওনা ঠিকমতো পরিশোধ করতে পারে না। আমরা সিদ্ধান্ত নিয়েছি, প্রিমিয়ার লিগের দ্বিতীয় লিগ শুরু আগের সব ন্যায্য পাওনা পরিশোধ করতে হবে। তা না হলে আমরা প্রিমিয়ার লিগ খেলবো কিনা ভেবে দেখবো।’

প্রিমিয়ার লিগের মধ্যে শেখ রাসেল, সাইফ স্পোর্টিং, চট্টগ্রাম আবাহনী, মুক্তিযোদ্ধা, ব্রাদার্স ইউনিয়ন, নোফেল স্পোর্টিং ক্লাব, আরামবাগ ক্রীড়া সংঘ তাদের প্রতিনিধি দিয়েছে এই কমিটিতে। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ (বিসিএল), প্রথম ও তৃতীয় বিভাগের ক্লাবগুলোর প্রায় সব কর্মকর্তা রয়েছে এই কমিটিতে। ৮২ সদস্যের কমিটি ছাড়াও উপদেষ্টা হিসেবে রয়েছেন পাঁচ জন। বিশিষ্ট ক্রীড়া সংগঠক মোজাফফর হোসেন পল্টু, মনজুর হোসেন মালু ও সাবেক তারকা ফুটবলার ইমতিয়াজ সুলতান জনি ও আবদুল গাফ্ফার ও বিশিষ্ট ফুটবল সংগঠক শাহাজহান কবির।

বাংলাদেশ ফুটবল ক্লাবস অ্যাসোসিয়েশন এদিন বেশ কয়েকটি গুরুত্বপুর্ণ সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্তগুলো নিম্নে তুলে ধরা হলো-

(১) অবিলম্বে বাংলাদেশ প্রিমিয়ার লীগ ও বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লীগ ক্লাবগুলোকে অংশগ্রহণ ফি প্রদান। উভয় লীগের দ্বিতীয় লেগ শুরু হওয়ার আগে এই অংশগ্রহণ অর্থ প্রদান করা না হলে ক্লাবগুলো দ্বিতীয় লেগ খেলবে কিনা এই ব্যাপারে সিদ্ধান্ত নেবে। অংশগ্রহন ফির পরিমাণ প্রিমিয়ার লীগ ক্লাবগুলোর ক্ষেত্রে ৪০ লাখ ও বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লীগ ক্লাবগুলোর ক্ষেত্রে ২০ লাখ।

(২) আগামী ১৫ দিনের মাঝে বাফুফের এজিএম (বার্ষিক সাধারণ সভা), দিনক্ষণ ঘোষণার দাবি। এছাড়া এক মাসের মধ্যে বাফুফের যাবতীয় আর্থিক ব্যয়ের অডিট রিপোর্ট, সকল ডেলিগেটের কাছে পৌছানোর দাবি।

(৩) মাননীয় প্রধানমন্ত্রীকে নিয়ে কটুক্তি করা বিতর্কিত বাফুফে কার্যনির্বাহী কমিটির সদস্য মাহফুজা আক্তার কিরণের বিষয়ে বাফুফের অবস্থান সুস্পষ্ট করা ও সভায় এ ব্যপারে নিন্দা প্রস্তাব গ্রহন করা হয়।

(৪) সভায় বিপিএল বিসিএল প্রথম-তৃতীয় বিভাগ ক্লাব কর্মকর্তাদের বক্তব্যের সারাংশ নিয়ে ও মাহফুজা আক্তার কিরণের বিষয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীকে একটি স্মারকলিপি প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই