• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
abc constructions

কঠোর লকডাউনেও শতভাগ সচল চট্টগ্রাম বন্দর


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১৪, ২০২১, ০৪:৩০ পিএম
কঠোর লকডাউনেও শতভাগ সচল চট্টগ্রাম বন্দর

ফাইল ছবি

ঢাকা: সরকার ঘোষিত কঠোর বিধি-নিষেধেও শতভাগ সচল রয়েছে দেশের আমদানি-রফতানি বাণিজ্যের ৯২ শতাংশের নিয়ন্ত্রক চট্টগ্রাম বন্দর। 

বুধবার (১৪ এপ্রিল) থেকে শুল্কায়নের জন্য খোলা আছে চট্টগ্রাম কাস্টমস হাউস, ব্যাংকসহ বন্দর সংশ্লিষ্ট অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক এই নিশ্চিত করে বলেন, কঠোর বিধি-নিষেধে বন্দরের কার্যক্রম সম্পূর্ণ স্বাভাবিক রয়েছে। অপারেশনাল কাজে শতভাগ কর্মী উপস্থিতিতে কাজ চলছে। কনটেইনার ওঠানামা হচ্ছে। তবে শুধু যারা বন্দর অফিসে কাজ করেন তাদের ক্ষেত্রে উপস্থিতির বিষয়ে শিফটিং সিস্টেম করা হয়েছে। বিধি-নিষেধেও বন্দর সচল রাখতে আমরা আগেই যাবতীয় প্রস্তুতি নিয়েছি।

তিনি আরো জানান, চট্টগ্রাম বন্দরে আট হাজার কনটেইনার হ্যান্ডলিং করা হবে। এছাড়া দুই হাজার কনটেইনার আজ ডেলিভারি দেওয়া হচ্ছে। বন্দরে এখন ১০টি জাহাজ থেকে খালাসের কাজ চলছে। বাকি ৪৮টি কার্গো জাহাজ বর্হিনোঙ্গরে রয়েছে।

এর আগে গত সোমবার বন্দর কর্তৃপক্ষ ২১ ধরনের নির্দেশনা দিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করে। এতে বলা হয়, এসব নির্দেশনা ১৪ এপ্রিল ভোর ৬টা থেকে ২১ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বহাল থাকবে।

জানা গেছে, বন্দরে প্রতিদিন গড়ে প্রায় সাত হাজার কনটেইনার হ্যান্ডলিং হয়। আর রাজস্ব আদায় হয় দৈনিক হাজার কোটি টাকা। গতবছর করোনা সংক্রমণের শুরুতে বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছিলেন। যার কারণে বন্দরের কার্যক্রমে কিছুটা ভাটা পড়েছিল। এছাড়া করোনার প্রস্তুতি কম থাকাতে গত বছরের পরিবহন ও অপারেশনাল কাজ কিছুটা ব্যাহত হয়েছিল। তবে এবার কঠোর বিধি-নিষেধেও দেশের অর্থনীতির চাকা সচলে অবদান রাখা এই বন্দর চালু রাখতে বেশ আগেভাগেই প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

সোনালীনিউজ/আরএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School