• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

শাহজালাল (রহ.) মাজারে এবারও হচ্ছে না ওরস


সিলেট ব্যুরো জুন ১২, ২০২১, ১১:৫০ পিএম
শাহজালাল (রহ.) মাজারে এবারও হচ্ছে না ওরস

সিলেট : করোনা সংক্রমণের কারণে গত বছরের মতো এবারও শাহজালাল (রহ.) মাজারের ৭০২তম বাৎসরিক ওরস হচ্ছেনা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ মোতাবেক ও করোনাভাইরাসজনিত মহামারীর বিস্তার রোধ এবং জনস্বাস্থ্য সচেতনতায় এবছরও ওরস স্থগিতের কথা জানিয়ে শনিবার (১২ জুন) সকালে দরগাহ অফিসে এক জরুরি এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় ওরস স্থগিত করার বিষয়টি তুলে ধরেন মোতাওয়াল্লি ফাতেহউল্লাহ আল আমান।

এর আগে, গত বছরেও শাহজালাল (রহ.) মাজারের ৭০১তম বাৎসরিক ওরস একই কারণে বাতিল করা হয়।

এসময় মাজারের খাদেম সামুন মাহমুদ খান, সিলেটের মোল্লারগাঁও ইউনিয়নের চেয়ারম্যান শেখ মো. মখন মিয়াও উপস্থিত ছিলেন।

মাজারের খাদেম সামুন মাহমুদ খান জানান, ১ ও ২ জুলাই শাহজালাল মাজারের ওরস হওয়ার কথা ছিল। কিন্তু ওরসের আয়োজন করা হলে প্রচুর ভক্ত-অনুরাগী ভিড় করবেন। এতে সামাজিক দূরত্ব মেনে চলা সম্ভব হবে না। ফলে করোনা সংক্রমণের ঝুঁকি বেড়ে যাবে। এ কারণে এবারের ওরস আয়োজন না করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, ৭০১ বছরের ইতিহাসে এইবার নিয়ে দুইবারের মতো শাহজালাল মাজারের ওরস হচ্ছে না। মুক্তিযুদ্ধের বছরও এখানে ওরস হয়েছে। কিন্তু করোনার কারণে তা করা সম্ভব হয়ে উঠছে না। তাই তিনি  ভক্ত ও আশিকানদের মাজারে একত্রিত না হয়ে নিজ নিজ এলাকায় অবস্থান করে দোয়া করার অনুরোধ করেছে।

তিনি আরও বলেন, আমরা প্রথমে ভক্ত-অনুরাগীর ভিড় ছাড়াই নিয়ম রক্ষার জন্য ওরস আয়োজন করতে চাচ্ছিলাম। লোকসমাগম ছাড়া গত সপ্তাহে মাজারের লাকড়ি তোড়া উৎসবও করি। কিন্তু ওই দিন দেখা যায়, কাউকে না বললেও অনেক লোকই মাজারে জড়ো হয়ে যান। ফলে ওরসের আয়োজন করলে ভক্তদের উপস্থিতি ঠেকানো যাবে না।

উল্লেখ্য, হযরত শাহজালাল (রহ.) ১৩০৩ খ্রিস্টাব্দে ৩৬০ সফরসঙ্গী নিয়ে সিলেট আসেন। ১৩৪৬ খ্রিস্টাব্দের ১৯ জিলকদ তিনি মৃত্যুবরণ করেন। সিলেটে তিনি যে টিলায় বসবাস করতেন, সেখানেই তাঁকে দাফন করা হয়। এর পর থেকে তাঁর মৃত্যুবার্ষিকীতে প্রতিবছর ওরস পালন করা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!