• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু


দিনাজপুর প্রতিনিধি সেপ্টেম্বর ২৭, ২০২১, ১০:৫৭ এএম
হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু

ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু

দিনাজপুর: দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। দেশের বাজারে সরবরাহ কমের অজুহাতে দাম বাড়ায় ১ মাস ১২ দিন বন্ধের পর আবারও কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। আমদানির খবরে দেশের বিভিন্ন স্থান থেকে বন্দরে আসতে শুরু করেছেন পাইকাররা। আমদানি করা প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৯০ টাকায়। আমদানি বাড়লে দাম আরও কমে আসবে বলে আশা আমদানিকারকদের।

শনিবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে ভারত থেকে ১৮ মেট্টিক টন কাঁচা মরিচ বোঝাই তিনটি ট্রাক বন্দরে প্রবেশের মধ্যদিয়ে এ কার্যক্রম শুরু হয়। এর আগে গত মাসের ১৪ ও ১৬ আগস্ট ভারত থেকে কাঁচা মরিচ আমদানির পর বাজারে পণ্যটির  দাম কমে যায়। ১০০ টাকা থেকে কমে ৩০-৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল। সম্প্রতি আবারও দেশের বাজারে কাঁচা মরিচের সরবরাহের অজুহাতে দাম বেড়ে যাওয়ায় ভারত থেকে আমদানি শুরু করেছেন ব্যবসায়ীরা।

এদিকে দাম বাড়ায় বিপাকে পড়তে হয়েছে সাধারণ ক্রেতাদের। তবে আমদানির খবরে কিছুটা স্বস্তি ফিরেছে ক্রেতাদের মধ্যে। ক্রেতা ছাদিকুল ইসলাম বলেন, গত কয়েক দিন থেকে বাজারে কাঁচা মরিচের দাম বেড়েছে। মরিচ কিনতে গিয়ে আমাদের সমস্যায় পড়তে হচ্ছে। যে মরিচ গত কয়েক দিন আগে ৩০ টাকা কেজি কিনেছি সে মরিচ এখন কিনতে হচ্ছে ৯০-১০০ টাকা কেজি দরে।

হিলি বাজারে কাঁচা মরিচ বিক্রেতা ফেরদৌস বলেন, বাজারে দেশীয় মরিচের সংকট তৈরি হওয়ায় হঠাৎ করে কয়েক দিন ধরে কাঁচা মরিচের দাম বেড়েছে। সরবরাহ না থাকায় ৩০ টাকার মরিচ আমাদের ১০০ টাকা দরে বিক্রি করতে হচ্ছে।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, গত মাসে ভারত থেকে কাঁচা মরিচ আমদানি করে আমাদের লোকসান গুনতে হয়েছে। এ কারণে আর আমদানি করা হয়নি। তবে সম্প্রতি দেশের বাজারে আবারও কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। তাই আবার কাঁচা মরিচ আমদানি শুরু করা হয়েছে।

সোনালীনিউজ/এসআই/এসআই

Wordbridge School
Link copied!