• ঢাকা
  • শুক্রবার, ০৩ ডিসেম্বর, ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮

নির্বাচন করেছেন আগেও, ‘বয়স কম হওয়ায়’ এবার প্রার্থিতা বাতিল


জয়পুরহাট প্রতিনিধি অক্টোবর ২৩, ২০২১, ১২:৫০ পিএম
নির্বাচন করেছেন আগেও, ‘বয়স কম হওয়ায়’ এবার প্রার্থিতা বাতিল

ছবি : ইসমত আরা ওরফে শিল্পী

জয়পুরহাট : সরকারি চাকরিতে আবেদনের সুযোগ পেতে বয়স কমিয়ে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে প্রার্থী হতে পারলেন না জয়পুরহাটের ইসমত আরা ওরফে শিল্পী। এর আগে তিনি ইউনিয়ন পরিষদের সংরক্ষিত নারী ওয়ার্ডের সদস্যও নির্বাচিত হয়েছিলেন। কিন্তু এবার বয়স ২৫ বছরের কম হওয়ায় সংরক্ষিত নারী ওয়ার্ডের সদস্য পদে তার প্রার্থিতা বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা।

ইসমত আরা জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার রুকিন্দীপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংরক্ষিত তিন নম্বর ওয়ার্ডের সদস্য পদে মনোনয়নপত্র দাখিল করেছিলেন। যাচাই-বাছাই শেষে বৃহস্পতিবার (২১ অক্টোবর) তার মনোনয়নপত্র বাতিল করা হয়। শুক্রবার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন রুকিন্দীপুর ইউপির রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা কৃষি কর্মকর্তা শহীদুল ইসলাম।

তিনি বলেন, রুকিন্দীপুর ইউপির সংরক্ষিত তিন নম্বর ওয়ার্ডের সদস্য পদপ্রার্থী ইসমত আরা শিল্পীর জাতীয় পরিচয়পত্রে জন্মতারিখ ২৫ নভেম্বর ১৯৯৬ সাল উল্লেখ রয়েছে। তিনি ১৬ অক্টোবর মনোনয়নপত্র দাখিল করেছিলেন। মনোনয়নপত্র দাখিলের দিন পর্যন্ত ইসমত আরার বয়স ২৪ বছর ১০ মাস ২১ দিন। নির্বাচনী আইন অনুযায়ী, ২৫ বছরের নিচে কেউ প্রার্থী হতে পারবেন না। ইসমত আরার বয়স ২৫ বছরের কম হওয়ায় তার প্রার্থিতা বাতিল করা হয়েছে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে ইসমত আরার আপিল করার সুযোগ রয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ইসমত আরা শিল্পীর প্রকৃত বয়স চল্লিশ বছরের কাছাকাছি। তার বিশ বছরের একটি কন্যাসন্তান রয়েছে। ইসমত আরা ২০১১ সালের ইউপি নির্বাচনে রুকিন্দীপুর ইউপির সংরক্ষিত তিন নম্বর ওয়ার্ডের সদস্য নির্বাচিত হয়েছিলেন। এরপর ২০১৬ সালে তিনি একই ওয়ার্ডে সংরক্ষিত নারী সদস্য প্রার্থী হয়ে জিততে পারেননি। ২০১৯ সালে আক্কেলপুর উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়ে পরাজিত হন তিনি।

এ বিষয়ে ইসমত আরা বলেন, আমার মেয়ের বয়স বিশ বছর। শিক্ষার কোনো বয়স নেই জেনে আমি মেয়ের সঙ্গে এসএসসি পরীক্ষা দিয়ে পাস করেছি। পরে এইচএসসি পরীক্ষাও পাস করেছি। তখন অন্য পরীক্ষার্থীদের সঙ্গে বয়সের মিল রেখে ও সরকারি চাকরিতে আবেদনের সুযোগ পেতে আমি বয়স কমিয়ে জাতীয় পরিচয়পত্র সংশোধন করেছি।’

আরও পড়ুন - আদালতে পূজামণ্ডপে কোরআন রাখা ইকবাল

তিনি আরও বলেন, ‘বর্তমান জাতীয় পরিচয়পত্র অনুযায়ী আমার বয়স ২৫ বছরের কম হওয়ায় সংরক্ষিত নারী ওয়ার্ডের সদস্য পদে আমার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আমি এর আগে ইউপি সদস্য নির্বাচিত হয়েছিলাম। আবারও একই পদে প্রার্থী হতে বয়সের সীমার বিষয়টি জেনেছি। উপজেলা পরিষদ নির্বাচনে নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী হয়েছিলাম। এসব প্রমাণপত্র নিয়ে আমার প্রার্থিতা বাতিলের বিরুদ্ধে জেলা নির্বাচন কর্মকর্তার কাছে আপিল করব। সবকিছু বিবেচনায় প্রার্থিতা ফিরে পাবো বলে আশা করছি। আমার প্রকৃত জন্ম সাল ১৯৮২।’

সোনালীনিউজ/এসএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System