• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

কর্মসৃজন প্রকল্পে শ্রমিক ফাঁকি!


ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি জানুয়ারি ২৩, ২০২২, ০১:৫০ পিএম
কর্মসৃজন প্রকল্পে শ্রমিক ফাঁকি!

জামালপুর : ইসলামপুরে অতিদরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি) প্রকল্পে শ্রমিক ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে। প্রকল্পের বরাদ্দকৃত শ্রমিক নিয়োগ না দিয়ে কম শ্রমিক দিয়ে প্রকল্পে নামমাত্র মাটি কাটা কাজ করানো হচ্ছে।

গত বুধবার একযোগে সব প্রকল্পের কাজ শুরু করার কথা থাকলেও প্রকল্পে শ্রমিক দেখা যায়নি। ফলে কর্মহীন মৌসুমে স্বল্পমেয়াদি কর্মসংস্থানের মাধ্যমে কর্মক্ষম দুস্থ পরিবারগুলোর সুরক্ষা দেওয়া মূলত ইজিপিপি কর্মসূচির উদ্দেশ্য হলেও, তা বাস্তবায়নের লেশমাত্র নেই।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার চরগোয়ালিনী ইউনিয়ন পরিষদে (ইউপি) ইজিপিপির চারটি প্রকল্পের বিপরীতে বরাদ্দ দেওয়া হয়েছে ২৭ লাখ, ৬৮ হাজার টাকা। এসব প্রকল্পের আওতায় ১৭৩ জন অতিদরিদ্র শ্রমিকের সুবিধা পাওয়ার কথা রয়েছে। প্রকল্প বাস্তবায়নে সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন ইউপি চেয়ারম্যান।

প্রকল্পের কার্যাদেশে উল্লেখ রয়েছে, দরিদ্র জনগোষ্ঠীর অন্তর্ভুক্ত ব্যক্তি যার কাজের সামর্থ্য আছে এবং ভূমিহীন। বাড়ি ছাড়া ০.৫ একরের কম পরিমাণ জমি আছে। যে ব্যক্তির মাসিক আয় চার হাজার টাকার কম অথবা যার মাছ চাষের জন্য পুকুর বা কোনো প্রাণিসম্পদ নেই। মজুর, রাজমিস্ত্রি, কাঠমিস্ত্রি, ইলেকট্রিক মিস্ত্রি, গ্যাস মিস্ত্রি এবং কারখানা শ্রমিক অথবা যার অন্য কোনো কাজের সুযোগ নেই।

এমন অদক্ষ নারী-পুরুষ নির্বিশেষে একটি পরিবার থেকে মাত্র একজন এ কাজের জন্য নির্বাচিত হবেন। ৩৫ সেন্টি মাটি কাটার চুক্তিতে প্রতিদিন মাথাপিছু ৪০ টাকা মজুরির ভিত্তিতে শ্রমিকরা ৪০ দিন মাটি কাটার কাজ করার সুবিধা পাবে প্রকল্পের আওতায়। বৃহস্পতি ও শুক্রবার ছাড়া প্রতিদিন সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত শ্রমিকদের প্রকল্পের আওতায় মাটি কাটার কথা রয়েছে।

গত বুধবার সরেজমিনে দেখা গেছে, ৫৭ নং প্রকল্প দেওয়া হয়েছে চরগোয়ালিনী ইউনিয়নের পিরিজপুর হাবিলের বাড়ি থেকে ঈদগাঁ মাঠ হয়ে নদীরপাড় গুজুর দোকান পর্যন্ত রাস্তা মেরামত। এ প্রকল্পে ৪৭ জন শ্রমিকের বিপরীতে বরাদ্দ আসে সাত লাখ ৫২ হাজার টাকা। প্রকল্পটি কাজ করতে দেখা গেছে মাত্র আটজন শ্রমিককে। ৫৮ নং প্রকল্প দেওয়া হয় লক্ষ্মীপুর বালুরচর চরপাড়া নদীরপাড় থেকে জামে মসজিদ হয়ে শেওড়াগাছ পর্যন্ত রাস্তা মেরামত। এ প্রকল্পে ৪০ জন শ্রমিকের বিপরীতে বরাদ্দ দেওয়া হয় ছয় লাখ ৪০ হাজার টাকা। এ প্রকল্পটিতে ৪০ জন শ্রমিকের মধ্যে ২৮ জনকে মাটি কাটার কাজ করতে দেখা গেছে। ৫৯ নং প্রকল্প দেওয়া হয় কান্দারচর ইউনুছ মেম্বারের বাড়ি হতে মাহালীর বাড়ি হয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা মেরামত। এ প্রকল্পে ২৮ জন শ্রমিকের বিপরীতে বরাদ্দ দেওয়া হয় চার লাখ ৪৮ হাজার টাকা।

পিরিজপুর গ্রামের আলী মাহমুদ বলেন, রহস্যজনক কারণে ইউপি চেয়ারম্যান অতিদরিদ্র শ্রমিকদের প্রকল্পের কাজে নিয়োগ দেননি।

এ বিষয়ে চরগোয়ালিনী ইউপি চেয়ারম্যান শহিদুল্লাহ সরকার বলেন, নিয়মানুযায়ী শ্রমিক নিয়োগ দেওয়া হয়েছে। যথাযথভাবে প্রকল্পের কাজ করা হবে।

এ ব্যাপারে প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু বলেন, যেসব শ্রমিক প্রকল্পে কাজ করেনি। তাদেরকে টাকা দেওয়া হবে না। প্রকল্পের কাজ যথাযথভাবে না হলে সরকারের কোষাগারে টাকা ফেরত দেওয়া হবে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!