• ঢাকা
  • শনিবার, ২৮ মে, ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯

বিশ্বের সেরা ভবনের পুরস্কার জিতলো সাতক্ষীরার হাসপাতাল


সাতক্ষীরা প্রতিনিধি জানুয়ারি ২৬, ২০২২, ০৬:০৪ পিএম
বিশ্বের সেরা ভবনের পুরস্কার জিতলো সাতক্ষীরার হাসপাতাল

ছবি : ফ্রেন্ডশিপ হাসপাতাল

সাতক্ষীরা : বিশ্বের সেরা ভবনের পুরস্কার জিতে নিয়েছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সোয়ালিয়া গ্রামে নির্মিত ফ্রেন্ডশিপ হাসপাতাল।

উপকূলের প্রত্যন্ত অঞ্চলের মানুষকে স্বাস্থ্য সেবা দিতে নির্মিত ভবনটি স্থপতি ডেভিড চিপারফিল্ড নির্মিত বার্লিনের একটি গ্যালারি ও ডেনমার্কে উইলকিনসন আইরি নির্মিত ফুটব্রিজকে হারিয়ে এ পুরস্কার জিতে নেয়।

ফেন্ডশিপ হাসপাতালের তথ্য কর্মকর্তা জুনায়েদ সাকি জানান, ২৫ জানুয়ারি যুক্তরাজ্যের রয়্যাল ইন্সটিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্ট (রিবা) ইমেইলের মাধ্যমে তাদের বিষয়টি জানিয়েছে। এ বিষয়ে পরবর্তীতে আরও বিস্তারিত তথ্য জানানো হবে।

জলবায়ু পরিবর্তনের ঝুঁকির কথা মাথায় রেখে ন্যূনতম সম্পদ ব্যবহার করে এ হাসপাতাল নির্মিত হয়েছে। এজন্য ভবনের নকশা অন্য ভবনগুলোর তুলনায় ব্যতিক্রম। এজন্য বিশ্বে কম খরচে ব্যতিক্রমী নকশায় নির্মিত ভবন ও ভবনের স্থপতিকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

স্থাপনাটির চারপাশ দিয়ে বয়ে গেছে আঁকাবাঁকা খাল। গ্রীষ্মকালের গরম থেকে বাঁচতে ভবনের ভেতরের খালগুলোতে বৃষ্টির পানি ধরে রাখার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া হাসপাতালের ইনডোর ও আউটডোরের জন্য রয়েছে দুটি আলাদা জায়গা। ভবনটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যাতে প্রতিটি ঘরে পর্যাপ্ত আলো-বাতাস চলাচল করতে পারে।

সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System