• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ফুলবাড়ীতে সরিষা চাষে কৃষকের সফলতা


দিনাজপুর প্রতিনিধি মার্চ ১, ২০২২, ০৫:৩৭ পিএম
ফুলবাড়ীতে সরিষা চাষে কৃষকের সফলতা

সরিষা চাষে কৃষকের সফলতা

দিনাজপুর: দিনাজপুরের ফুলবাড়ীতে করোনাকালীন সময়ের সংকট কাটিয়ে অর্থনৈতিক মুক্তির প্রত্যাশায় সরিষা চাষে সফলতার স্বপ্ন পূরণ হয়েছে কৃষকের । 

আমন ও বোরো ধান চাষের মাঝে অল্প সময়ে স্বল্প খরচে সরিষা চাষ করে অর্থনৈতিক স্বচ্ছলতার ব্যাপক সম্ভাবণায় বাড়তি ফসল হিসেবে সরিষা চাষে ঝুঁকছেন এই এলাকার বেশীরভাগ কৃষক। কৃষি বিভাগের প্রণোদনার বীজ ও সার দিয়ে জমিতে বোপন করা সরিষা এখন কৃষকের ঘরে উঠতে শুরু করেছে। আবহাওয়া অনুকুলে থাকায় ফলনও আশানুরুপ বলেই জানান উপজেলার বিভিন্ন এলাকার কৃষক।   

সরিষা চাষি উপজেলার আলাদিপুর ইউনিয়নের আলাদিপুর গ্রামের থলেশ্বর বর্মন বলেন, তিনি আমন ধান কাটার পর এক একর জমিতে কৃষি বিভাগের দেয়া প্রণোদনার বারী-১৪ উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষ করেছেন, তার এক একর জমিতে প্রায় ২৭ থেকে ২৮মণ সরিষা ফলন হবে, যার বাজার মূল্য ৬০ হাজার থেকে ৬৫ হাজার টাকা। এই সরিষার ফসল ঘরে নিয়ে একই জমিতে তিনি বোরো ধান রোপন করবেন। 

তিনি বলেন, আমন ও বোরো ধান চাষের মাঝা-মাঝি যে সময় পাওয়া যায় তাতেই সরিষার চাষ করা যায়। এই অল্প সময়ে সরিষা চাষে বাড়তি আয়ে করোনাকালীন সময়ের সংকট কাটিয়ে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বি হওয়ার স্বপ্ন দেখছেন তিনি। একই ভাবে সরিষা চাষ করে লাভের মুখ দেখছেন আলাদিপুর গ্রামের বলাই বর্মন, বিপদ চন্দ্র, লাল মোহন রায়সহ একাধিক কৃষক। 

কৃষকরা বলেন, আমন ও বোরো ধানের মাঝা পথে অল্প সময়ের মধ্যে সরিষা চাষ করা হয়, এতে করে একই জমিতে তিনটি ফসল ঘরে উঠে এবং বাড়তি আয়ের মুখ দেখা যায়।

উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আক্তার বলেন এই বছর ৯৬৫ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ছিল, চাষ হয়েছে ৯৮৮ হেক্টর জমিতে। তিনি বলেন বর্তমানে ভোজ্য তেলের চাহিদা বৃদ্ধি পাওয়ায় সরিষার চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এবার সরিষার ভালো দাম পাওয়ায় কৃষকরা লাভের মুখ দেখছে। আগামীতে সরিষা চাষ এই উপজেলায় আরো বৃদ্ধি পাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সোনালীনিউজ/এএস/এসআই

Wordbridge School
Link copied!