• ঢাকা
  • শনিবার, ২৫ জুন, ২০২২, ১১ আষাঢ় ১৪২৯

বাংলাবাজার-শিমুলিয়া ফেরি বন্ধ থাকায় জাজিরা ঘাটে প্রচণ্ড চাপ


শরীয়তপুর প্রতিনিধি মে ২৯, ২০২২, ০২:০৯ পিএম
বাংলাবাজার-শিমুলিয়া ফেরি বন্ধ থাকায় জাজিরা ঘাটে প্রচণ্ড চাপ

শরীয়তপুর : নদীতে স্রোত ও পানি বাড়ায় বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় শরীয়তপুরের জাজিরার সাত্তার মাদবর মঙ্গলমাঝির ঘাটে গাড়ি পারাপারের চাপ বেড়েছে। গাড়ি নিয়ে ঘাটে অন্তঃত ৬ থেকে ৭ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে চালক-শ্রমিকদের।

গত বৃহস্পতিবার থেকে বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ করে দেয় বিআইডব্লিউটিসি। খোঁজ নিয়ে জানা গেছে, বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে পদ্মা সেতুর নিচ দিয়ে ফেরি চলাচল করে। কয়েকদিন ধরে পদ্মা নদীতে পানি বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে স্রোত। স্রোতের কারণে গত বছর কয়েক দফা পদ্মা সেতুর পিলারে ধাক্কা দেয় ফেরি। এ জন্য সেতুর নিরাপত্তার কথা ভেবে পানি ও স্রোত বাড়ায় ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। বৃহস্পতিবার সকাল থেকে জাজিরার সাত্তার মাদবর মঙ্গলমাঝির ঘাটে গাড়ির চাপ কিছুটা বাড়লেও শনিবার সকাল থেকে গাড়ির চাপ বেড়েছে কয়েকগুণ। মঙ্গলমাঝির ঘাট থেকে দিনে তিনটি ও রাতে চারটিসহ মোট সাতটি ফেরি চলাচল করছে।

সরেজমিনে দেখা যায়, ব্যক্তিগত গাড়ি ও জরুরি পণ্যবাহী গাড়ির চাপ থাকায় মঙ্গলমাঝির ঘাটে যানজট সৃষ্টি হয়েছে।মঙ্গলমাঝির ঘাটের সংযোগ সড়কে গাড়ির দীর্ঘ লাইন দেখা গেছে। গাড়ি নিয়ে ঘাটে ৬ থেকে ৭ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে চালক-শ্রমিকদের।

মাদারীপুর থেকে আসা প্রাইভেট কারচালক সোনামিয়া সরদার বলেন, বাংলাবাজার ফেরিঘাটে ফেরি চলাচল বন্ধ থাকায় অসুস্থ্য রোগী নিয়ে মঙ্গলমাঝির ঘাটে সকাল ৮টায় এসেছি। এখন বিকেল ৩টা বাজে ফেরিতে উঠতে পাড়িনি। কখন যে ফেরিতে উঠতে পারবো জানি না।গোপালগঞ্জ থেকে আসা প্রাইভেট কারচালক শরীফুল ইসলাম ও শরীয়তপুরের ডামুড্যা থেকে আসা বশির আহাম্মেদ বলেন, সাড়ে চার ঘণ্টা ধরে এ ঘাটে এসেছি। এখনো ফেরিতে উঠতে পারিনি। গরমে ক্লান্ত হয়ে পড়েছি।

ট্রাকচালক সুমন হোসেন বলেন, বাংলাবাজার ঘাটে ফেরি বন্ধ থাকায় মঙ্গলমাঝির ঘাটে এসেছি। কাঁচামাল সবজি নিয়ে পাঁচ ঘণ্টায়ও ফেরির সিরিয়াল পাইনি। এতে কাঁচামাল পচে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

বিআইডব্লিউটিসির বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক সালাউদ্দিন আহম্মেদ বলেন, নদীতে তীব্র স্রোত থাকায় গত বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বাংলাবাজার ঘাটে ফেরি চলাচল বন্ধ রাখা হয়েছে। অনির্দিষ্ট সময়ের জন্য এ ঘাট থেকে ফেরি চলাচল বন্ধ থাকবে। এজন্য জাজিরার সাত্তার মাদবর মঙ্গলমাঝির ঘাটে গাড়ির চাপ বেড়েছে। ঘাটে অ্যাম্বুলেন্স ও লাশবাহী গাড়িগুলো আগে ফেরিতে নেওয়া হচ্ছে। অন্য গাড়িগুলো সিরিয়ালি যায়। তাই যানবাহনের চাপের কারণে ফেরিতে উঠতে বেশি সময় লাগছে।পদ্মা নদীতে স্রোত ও পানি বাড়ায় বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ। এ ঘটনায় শরীয়তপুরের জাজিরার সাত্তার মাদবর মঙ্গলমাঝির ঘাটে গাড়ির চাপ বেড়েছে। গাড়ি নিয়ে ঘাটে অন্তঃত ৬ থেকে ৭ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে চালক-শ্রমিকদের।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System