• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

ডাবের চাহিদা বাড়ায় ঝুনো নারকেলের সংকট


ফরিদপুর প্রতিনিধি সেপ্টেম্বর ৩, ২০২২, ১০:০৯ এএম
ডাবের চাহিদা বাড়ায় ঝুনো নারকেলের সংকট

ফাইল ছবি

ফরিদপুর : ফরিদপুর জেলায় প্রচন্ড গরমে এবং ভালো দামে ডাব বিক্রি হওয়ার ঝুনো নারকেলের সংকট দেখা দিয়েছে। জেলায় বিগত দিনে একটি ডাব ২৫-৩০ টাকায় বিক্রি হয়েছে। আর এখন গাছ থেকেই ৩৫-৪০ টাকার ওপরে বিক্রি হচ্ছে। অপরদিকে ডাব বেশি বিক্রি হওয়ায় এবার নারকেলের সংকট দেখা দেওয়ার আশঙ্কা করেছেন এলাকাবাসী।

জেলার বিভিন্ন এলাকায় খোঁজে নিয়ে জানা গেছে, এক জোড়া ঝুনা নারকেল আগে ৪৫-৫০ টাকা বিক্রি হলেও এখন তা বেড়ে হয়েছে ১০০-১৫০ টাকা। সামনে হিন্দুদের দূর্গা পৃর্জার সময় এক জোড়া নারকেলের দাম ২০০ টাকা ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করছেন নারকেল ব্যবসায়ীরা।

বাগান মালিক ও ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, গরমের তীব্রতা বেড়ে যাওয়ায় আশপাশের বিভিন্ন জেলায় বা উপজেলায় ডাবের চাহিদা বেড়েছে। এ কারণে ব্যবসায়ীরা বাড়ি বাড়ি গিয়ে গাছ থেকেই প্রতিটি ডাব ৪৫-৫০ টাকায় কিনে নিচ্ছেন। নারকেল দীর্ঘদিন গাছে রেখে ঝুনো করলে লাভ কম, তাই ডাব বিক্রিতে ঝুঁকছেন বাগান মালিকেরা—এমনটাই মনে করছেন এখানকার ক্রেতা-বিক্রেতা ও সংশ্লিষ্ট ব্যক্তিরা।

ডাব ব্যবসায়ী শুকুর আলী বলেন, ‘৪০ টাকায় কেনা ডাব বাগান থেকে স্থানীয় বাজারগুলোতে নিয়ে ৫০-৫৫ টাকায় ক্রেতাদের হাতে তুলে দেওয়া যায়। আমরা স্থানীয়দের কাছ থেকে কিনে পাইকারিভাবেও ঢাকার ব্যবসায়ীদের কাছে ১০-১৫ টাকা লাভে ছেড়ে দিতে পারি। প্রচন্ড গরম থাকায় এবার ডাব বিক্রির ধুম পড়েছে। 

বোয়ালমারী উপজেলার কৃষি কর্মকর্তা প্রীতম হোড় বলেন, আবহাওয়া অনুকূল থাকায় ডাবের ফলন ভালো হয়েছে। তীব্র গরমে ডাব বিক্রি বেড়েছে। তবে ডাবের কারণে নারকেলের ফলন কম হয়েছে। কৃষক যদি নারকেল গাছের সঠিক ভাবে পরিচর্যা করে তা হলে ফলন ভালো হবে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!