• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ত্রিশালে বিদ্যালয়ের পাশে ইটের ভাটা, স্বাস্থ্য ঝুকিতে শিক্ষার্থীরা 


ত্রিশাল (ময়মনসিংহ) প্রতিনিধি ফেব্রুয়ারি ১২, ২০২৩, ১১:১৭ এএম
ত্রিশালে বিদ্যালয়ের পাশে ইটের ভাটা, স্বাস্থ্য ঝুকিতে শিক্ষার্থীরা 

ময়মনসিংহ: ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলায় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় পাশে গড়ে উঠেছে ইটের ভাটা। এতে আগুন জ্বলে, ইট পোড়ানো হয়, মাটি ও ইট বোঝাই করে ট্রাকের পর ট্রাক আসে। স্কুলে অনবরত প্রবেশ করে ধুলো আর ধোঁয়া বালি। এর  মাঝে চলে বিদ্যালয়ের অধ্যায়নরত ২৫৪ জন কোমলমতি শিক্ষার্থীদের পাঠদান এবং খেলাধুলা। 

এই ইটভাটার কারণে বিদ্যালয়ের কর্মরত শিক্ষকরাও স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। পার্শ্ববর্তী ফসলি জমির মালিক ও মাছের ফিশারির মালিকরা বিপাকে পড়েন। স্থানীয় কৃষকরা তাদের ফসলি জমিতে কাঙ্খিত ফসল না হওয়ার আশঙ্কা করছেন। 

উপজেলার বালিপাড়া ইউনিয়নের ৮৬ নং বিয়ারা পাটুলি সরকারি প্রাথমিক বিদ্যালয়টির অতি নিকটে ফরিদ নামের এই ভাটাটি পরিবেশ অধিদপ্তরের নিকট থেকে অনুমতি পেয়ে ২০১২ সালে চালু হয়। বর্তমানে এই ভাটার নেই বৈধ কোন কাগজপত্র।  

বিয়ারা পাটুলি সরকারি প্রাথমিক বিদ্যালয় সরেজমিনে গিয়ে দেখা যায় স্কুল ভবনের জানালার ৫০ মিটার দুরে ইটের সারি। জালানা খুললেই  ক্লাসরুমে ধুলাবালি প্রবেশ করে। ক্লাসরুমের একটি জানালা খুলে দেখা যায় ইট তৈরি করার জন্য পাহাড়ের মতো উঁচু করে মাটি রাখা হয়েছে। ভাটার ইট পোড়ানো হচ্ছে আবার অনেক ইট পোড়ানোর অপেক্ষায়। শিক্ষার্থীরা জানায়, কিছুক্ষণ পরপর ধুলোর আস্তরণ পড়ে বই ও বেঞ্চের ওপর। যান চলাচলের শব্দে কানে তালা লাগে। লেখাপড়ায় তাদের কোন মন আসেনা। 

ইটভাটার কারণে অসুবিধা হয় কি না, জানতে চাইলে বিদ্যালয়ের সহকারী শিক্ষক বললেন, অসুবিধা তো অবশ্যই হয়। ইটভাটার পাশাপাশি রাস্তা থেকে প্রচুর ধুলাবালি আসে। কিছুক্ষণ পরপর ক্লাস রুম পরিস্কার করতে হয়। বাতাসের সাথে ধূলিকণা ও ধুয়া আসে। না পরিষ্কার করলে বসতে পারিনা। আমাদের মাথা ব্যাথা লাগে। তবে এ ব্যাপারে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক  রহস্যজনক কারণে নীরবতা পালন করেন। তিনি এ বিষয়ে মুখ খুলতে নারাজ। 

ইটভাটার মালিক মজিবুর রহমান জানান, ভাটা পরিচালনা করার জন্য আমাদের পরিবেশ অধিদপ্তরের অনুমতি রয়েছে। তবে পরিবেশ অধিদপ্তর বেশ কয়েক বছর যাবৎ নতুন করে কোন কাগজপত্র করে দিচ্ছেন না।

সোনালীনিউজ/এমটি/এসআই

Wordbridge School
Link copied!