• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চরফ্যাশনে ভাঙা কালভার্টে ঝুঁকিপূর্ণ চলাচল 


চরফ্যাশন (ভোলা) প্রতিনিধি মার্চ ১৬, ২০২৩, ১২:০৪ পিএম
চরফ্যাশনে ভাঙা কালভার্টে ঝুঁকিপূর্ণ চলাচল 

ভোলা: ভোলার চরফ্যাশন উপজেলার জাহানপুর ইউনিয়নের শশীভূষণ টু চেয়ারম্যান বাজার সড়কের কালভার্ট ভেঙে গিয়ে মরণ ফাঁদে পরিণত হয়েছে। ফলে ইউনিয়নের আশপাশের কয়েক গ্রামের হাজার হাজার জনসাধারণকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বিপজ্জনক এই কালভার্টের বিশাল গর্তে ছোট-বড় নানা দুর্ঘটনার শিকার হচ্ছেন পথচারীরা।

সরেজমিন গিয়ে দেখা যায়, কালভার্টটির পাটাতনের অর্ধেক অংশের ঢালাই ধসে গিয়ে শুধু রডগুলো ভেসে উঠেছে। দেখা দিয়েছে বিশাল গর্ত। বাকি যেটুকু আছে তাও যে কোনো মুহূর্তেই ভেঙে পড়ার আশঙ্কা বিরাজ করছে। তবু এখানে নেই কোনো বিপজ্জনক চিহ্ন বা প্রতিবন্ধকতা। কালভার্টটি সড়ক থেকে একটু উঁচুতে হওয়ার কারণে দ্রুতগামী যে কোনো যানবাহনকে সহসাই গর্তের মুখে এসে দুর্ঘটনার সম্মুখীন হতে হচ্ছে।

স্থানীয় অটোবোরাক চালক মোঃ জসিম জানান, বিপজ্জনক এই কালভার্টের কারণে জরুরি সেবা অ্যাম্বুলেন্স কিংবা ফায়ার সার্ভিসের গাড়ি গ্রামের ভেতরে প্রবেশে বাধাগ্রস্ত হচ্ছে। এছাড়া হাটবাজারে কৃষিপণ্য সরবরাহ করা, হাসপাতালে রোগী নিয়ে যাতায়াত কিংবা অন্য কাজে শহরের সঙ্গে যোগাযোগ করতে প্রতিদিন এই রাস্তায় কয়েকশ অটোরিকশা ঝুঁকি নিয়ে যাত্রীসহ আসা-যাওয়া করে। বিশেষ করে রাতের বেলায় এই কালভার্টের ওপর দিয়ে যাতায়াতকালে দুর্ঘটনার আশঙ্কা বেড়ে যায়।

স্থানীয় আবুল বসার ও ইব্রাহিম জানান, ১৬-১৭ বছর আগে কালভার্টটি নির্মাণ করা হয়েছিল। সম্প্রতি দু'বছর আগে প্রায় ছয় কিলোমিটারের এই সড়কটি পাকা করা হয়। এরপর থেকে কালভার্টটির ওপর দিয়ে মালবাহী ভারী যানবাহন চলাচলের ফলে গত চার মাস আগে ধীরে ধীরে কালভার্টি ভেঙে পড়ে। এ ব্যাপারে প্রাণঘাতী কোনো দুর্ঘটনা ঘটার আগেই এখানে একটি নতুন কালভার্ট মেরামতের দাবি করেন স্থানীয়রা।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান নাজিম উদ্দিন হাওলাদার কথা বলতে রাজি হয়নি।

চরফ্যাশন উপজেলা প্রকৌশলী মো. মোশারফ হোসেন বলেন, ‘এই কালভার্টের সড়কটি সংস্কারের জন্য আবেদন করা হয়েছে এবং শশীভূষণ থেকে ১৬০০ মিটার বরাদ্দও হয়েছে। পরবর্তী আবেদনের সাথে কালভার্টের বিষয়টি ঢাকা থেকে অনুমোদন নিয়ে কাজের টেন্ডার দেওয়া হবে।’

সোনালীনিউজ/আই/এসআই

Wordbridge School
Link copied!