• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভূমি জরিপে অনিয়ম, ভোগান্তি ও হয়রানির অভিযোগ


আমতলী (বরগুনা) প্রতিনিধি মার্চ ১৮, ২০২৩, ০৩:১০ পিএম
ভূমি জরিপে অনিয়ম, ভোগান্তি ও হয়রানির অভিযোগ

ফাইল ছবি

বরগুনা: বরগুনার আমতলীতে ভুমি জরিপে একাধিক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে, সদর ইউনিয়নের ৫২ নং উত্তর টিয়াখালী মৌজার সাবেক (এস এ) খতিয়ান ও দাগ হইতে বি.এস জরিপে একাধিক খতিয়ান ও দাগসহ সকল ভুমি মালিকদের খতিয়ানে একাধিক দাগ তৈরি অনিয়ম ও চরম ভোগান্তি হয়রানীর অভিযোগে সহকারী সেটেল্টমেন্ট অফিসার বরাবর অভিযোগ করেছেন মো. আমিনুল ইসলাম (বাচ্চু) হাওলাদার ও মো. মাজেদুল ইসলাম। 

অভিযোগ সূত্রে জানা গেছে, আমতলী উপজলাধীন ৫২ নং উত্তর টিয়াখালী মৌজায় সাবেক ( এস এ ) ১ টি খতিয়ান ও ১ টি দাগ হইতে বর্তমান বি এস জরিপে বহু খতিয়ান ও দাগ তৈরি করা হইয়াছে । ইহাতে প্রাপ্ত ভূমি মালিকদের বি এস জরিপে বহুবিধ ব্যঘাত ঘটিতেছে । বহু খতিয়ান ও দাগ খতিয়ান মূল মালিকদের ভূমি পূর্বের চেয়ে অনেক কম দেখা যায়। যাহার ফলে ভূমির মালিকগন , সঠিক হিসাব পাচ্ছেনা । বহুবিধ দাগ ও খতিয়ান সৃষ্টির কারনে মাঠ জরিপ তালাশিতে ভূমি মালিকদের বহু হয়রানি ও বিপাকের স্বীকার হতে হচ্ছে এবং অর্থনৈতিক ভোগান্তিতে পড়তে হচ্ছে।  

খসড়া মাঠ পর্চা তোলার পরে দেখা যায় যে , আদা শতাংশ ও তার চেয়ে ও কম জমি ১ টি দাগ ও ১ টি খতিয়ান খোলা হয় তাতে দেখা যায় ঐ দাগ ও খতিয়ানে একাধিক ওয়ারিশ দেওয়া হয়েছে সাবেক ১ টি খতিয়ান হতে ২০০-২৫০ টি বর্তমান বি এস খতিয়ান খোলা হয় । আবার ২ শতাংশ জমির জন্য কমপক্ষে ৭/৮ টি ডিপি ও দাগ তৈরি করা হয়েছে। আমার সাবেক ২৩০ নং খতিয়ানে ৪৮৭ শতাংশ জমিতে ২১০৭/২০৮৬/২০৮০/২০৭৭/২১২৮ নং দাগ ছিল । আবার বর্তমানে বিএস জরিপে বহু খতিয়ান ও অর্ধ শতাধিক টি দাগ তৈরি হয়েছে । 

এবিষয়ে ভুমি মালিক মোঃ আমিনুল ইসলাম বলেন, আমার প্রাপ্ত চাষ যোগ্য জমি অনেক কমেগেছে বিএস জরিপে। উল্লেখিত দাগ গুলোর পর্চাতুলতে কয়েক হাজার টাকা আমি সহ উল্লেখিত মৌজার অন্যান্য কৃষকগন বর্তমান ত্রুটি যুক্ত জরিপ স্থগিত রেখে পূর্বের আলোকে বর্তমান জরিপ করার দাবী জনিয়েছেন। এ ভাবে শতশত ভূমির মালিকরা প্রতিনিয়ত হয়রানীর স্বীকার হচ্ছেন। 

এ ব্যাপারে সহকারী সেটেল্টমেন্ট অফিসার মো. রফিকুল ইসলাম অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, ইতিমধ্যে মাঠ জরিপ সম্পন্ন করা হয়েছে ৩০ ধারা অনুযায়ী আপিল দায়ের করলে বিষয়গুলো নিস্পত্তি করা হবে। 

সোনালীনিউজ/এসআর/এসআই

Wordbridge School
Link copied!