• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিদ্যালয়ের সীমানা প্রাচীর না থাকায় ঝুঁকিতে ছাত্র-ছাত্রীরা


লক্ষ্মীপুর প্রতিনিধি  মার্চ ২০, ২০২৩, ০৪:১৯ পিএম
বিদ্যালয়ের সীমানা প্রাচীর না থাকায় ঝুঁকিতে ছাত্র-ছাত্রীরা

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর দক্ষিণ লাহারকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দুই পাশেই রয়েছে রাস্তা। ওই রাস্তায় নেই কোনো গতি নিরোধ ব্যবস্থা। এছাড়া বিদ্যালয়টির মাঠের পাশে কোনো সীমানা প্রাচীর নেই। খোলা মাঠে অ্যাসেম্বলি করার সময় হঠাৎ করেই ঢুকে পড়ে বিভিন্ন ধরনের যানবাহন। শিক্ষার্থীরা ভয় ও ঝুঁকি নিয়ে রাস্তা পারাপার হতে হয়। তাছাড়া মাঠে খেলাধুলা করার সময় বিঘ্ন ঘটায় দ্রুতগতিতে আসা অটোরিকশা ও মালবাহী পিকআপ ভ্যান। যার ফলে গত ৩ বছরে ৩ জন শিক্ষার্থী সড়ক দুর্ঘটনায় আহত হয়েছে। 

১৯৪০ সালে এ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। সেই থেকে এখন পর্যন্ত বিদ্যালয়টির চারপাশে সীমানা প্রাচীর দেওয়া হয়নি। যার কারণে যেকোনো সময় বেপরোয়াভাবে যানবাহন বিদ্যালয় মাঠে ঢুকে পড়ে। অরক্ষিত অবস্থায় পার্কিং করা হয়। এতে ঝুঁকি নিয়ে শিক্ষার্থীরা রাস্তা পারাপার, খেলাধুলা, অ্যাসেম্বলি করছে। অথচ ৮০ মিটার সীমানা প্রাচীর হলেই শিক্ষার্থীরা নিরাপদ থাকবে বলে মনে করেন সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয়রা। 

চতুর্থ শ্রেণির শিক্ষার্থী রুবেলা আক্তার রাফিয়া বলেন, ঝুঁকি নিয়ে সহপাঠীদের সঙ্গে মাঠে খেলাধুলা করতে হয়। খেলাধুলা করা অবস্থায় প্রায় অটোরিকশা ও মোটরসাইকেল ঢুকে পড়ে। দুই পাশে রাস্তা থাকার কারণে এসব যানবাহন হুট করে ঢুকে পড়ে। আমরা খেলাধুলার জন্য নিরাপদ মাঠ চাই। ডিসি স্যার ও ইউএনও স্যার আমাদের বিদ্যালয় পরিদর্শন করে মাঠের পাশে দেয়ালের ব্যবস্থা করবে, আমরা এমনটাই প্রত্যাশা করি। 

শিক্ষার্থীরা জানায়, মাঠে খেলাধুলার পাশাপাশি সড়ক পারাপার হতে আমাদের অনেক ভয় লাগে। আমাদের বিদ্যালয়ের পাশে যেমন সীমানা প্রাচীর প্রয়োজন, তেমনি রাস্তার ওপর দুইটি স্পিড ব্রেকার দেওয়ার জোর দাবি করছি। 

স্থানীয় বাসিন্দা মো. মাহফুজুর রহমান জানান, একটি বিদ্যালয়ের মাঠ কিভাবে অটোরিকশার গাড়ির স্ট্যান্ড হয়! আমরা প্রায় লক্ষ্য করেছি শিক্ষকরা নিষেধ করার পরও অটোরিকশাগুলো মাঠের পাশে সারি-সারি করে রাখা হয়। শিক্ষার্থীদের মাঠে ঝুঁকি নিয়ে খেলাধুলা করতে হয়। প্রায় তারা সড়ক দুর্ঘটনার শিকার হন। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে দ্রুত সীমানা প্রাচীর দেওয়া প্রয়োজন। 

বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবিএম আমিরুল ইসলাম বলেন, বিদ্যালয় মাঠে শিক্ষার্থীদের পিটি করানো অবস্থায় হুটহাট করে মোটরসাইকেল ও মালবাহী পিকআপ ঢুকে পড়ে। নিষেধ করলে চালকরা অশ্লীল ভাষায় কথাবার্তা বলে। বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষদের জানানো হয়েছে। মাঠের পাশে সীমানা প্রাচীর দেওয়া খুব জরুরি। গত ৩ বছরে ৩ জন শিক্ষার্থী আহত হয়েছে। মাত্র ৮০ মিটার সীমানা প্রাচীর হলেই, আমাদের ছাত্র-ছাত্রী নিরাপদে খেলাধুলা করতে পারবে। 

এ বিষয়ে লক্ষ্মীপুর জেলা প্রশাসক (ডিসি) মো. আনোয়ার হোছাইন আকন্দ জানান, বিদ্যালয়ের পক্ষ থেকে লিখিতভাবে জানানো হলে, খুব শিগগিরই সীমানা প্রাচীর স্থাপন করার জন্য সংশ্লিষ্ট দপ্তরে কথা বলা হবে। 

সোনালীনিউজ/জেইউবি/এসআই

Wordbridge School
Link copied!