• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

  হাওরে নেই পানি, সংকটে দেশীয় মাছ


শেখ জোবায়ের জসিম, বানিয়াচং সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৯:১৬ এএম
  হাওরে নেই পানি, সংকটে দেশীয় মাছ

বানিয়াচং: হবিগঞ্জের বানিয়াচং উপজেলার মাছের ভান্ডার বলে খ্যাত। হাওরের দেশীয় মাছ এলাকার চাহিদা মিটিয়ে পাইকাররা রপ্তানি করতেন দেশের বিভিন্ন স্থানে। কালের পরিবর্তনে বর্তমানে বাজারে মিলছে না দেশীয় মাছ, বিভিন্ন পুকুরে চাষ করা হাইব্রিড মাছ আসছে বাজারে। তাও আবার তিন থেকে সাড়ে তিনশ টাকা কেজি। দেশীয় মাছ কিছুটা বাজারে দেখা গেলেও দাম অনেক চড়া। প্রতিকেজীর দাম হাজারের উপরে। বানিয়াচংয়ের নদী গুলো মেঘনার সংযোগ স্থলে বাঁধ ও কুশিয়ারা নদীর পানি বানিয়াচং ও আজমিরীগঞ্জে না আসায় এবার হয়নি বর্ষা।

হাওরাঞ্চল ঘুরে দেখা গেছে, অতীতে যে আমন জমিনে ১০/১২ ফুট পানি হতো তা এখন শুকনো। হাওর এলাকায় পানি না আসার কারণ হিসেবে কুশিয়ার নদীর কৈয়ার ডালা বাঁধকে দায়ী করেছেন কৃষকগণ। কৈয়ার ডালায় স্লুইসগেট করার কথা থাকলে ও তা না করে পাকা বাঁধ দেয়া হয়েছে। বানিয়াচংয়ের নদী গুলো মেঘনার মোহনায় পলি পড়ে ভরাট ও অপরিকল্পিত বাঁধ দেওয়ার কারণে মাছসহ জীববৈচিত্র বিলুপ্তির মুখে। 

বাজার ঘুরে দেখা গেছে, পুকুরে চাষকৃত ছোট্ট সিং মাছ পাঁচশ টাকা কেজি, পাঙ্গাশ ১ শ ৯০ টাকা, তেলাপিয়া ২ শ টাকা, অন্যান্য মাছ ৪ শ টাকা কেজি। দেশীয় প্রজাতির হাওরের মাছ টাকি(ছোট) ৪ শত টাকা। কিছু টেংরা মাছ বাজারে দেখা গেছে। ভাগ ভাগ করে সাজিয়ে রাখা
হয়েছে। প্রতিভাগ ৬ শ’ টাকা। টেংরা মাছের কেজির দাম জানতে চাইলে বিক্রেতা ১ হাজার টাকার কমে বিক্রি করবেন না বলে জানান। ২ বছর পূর্বে ও টেংরা মাছ বাজারে ১ শত ৫০ থেকে ২ শত টাকায় বিক্রি হয়েছে বলে ওই মৎস্যজীবী জানান। তিনি জানান, তখন হাওরে প্রচুর মাছ ছিল। এখন হাওরে মাছের আকাল। শ্রমজীবি আবিদ মিয়া জানান সারাদিনে ৪ শত টাকা পেয়েছি। পরিবারের সদস্য ৬ জন তাই ১ শত ৯০ টাকায় ১ কেজি পাঙ্গাশ ও ৫০ টাকায় এক কেজি আলু কিনলাম। বাকি টাকার চাল কিনবো।

অভিজ্ঞ মহলের অভিমত-নদী, বিল খনন সহ কৈয়ার ডালায় স্লুইসগেট নির্মাণ ও মেঘনার মোহনায় বাঁধ সহ পলি খনন করে সরানো হলে আবার ফিরে আসবে হাওরের হারিয়ে যাওয়া যৌবন। বানিয়াচং উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বোরহান উদ্দিন জানান, হাওর মানেই পানি, আর এবার হাওরে পানি নাই। সে কারণে  মাছের বংশবৃদ্ধি না হওয়ায় মাছের সংকট দেখা দিয়েছে।দেশীয় প্রজাতির হাওরের মাছ টাকি(ছোট) ৪ শত টাকা। কিছু টেংরা মাছ বাজারে দেখা গেছে। ভাগ ভাগ করে সাজিয়ে রাখা।

এমএস
 

Wordbridge School
Link copied!