• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

জেলেদের জালে ধরা পড়লো ৪টি সেইল ফিশ, ২৫ হাজারে বিক্রি


কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি জানুয়ারি ২২, ২০২৪, ০৭:৪৮ পিএম
জেলেদের জালে ধরা পড়লো ৪টি সেইল ফিশ, ২৫ হাজারে বিক্রি

ছবি প্রতিনিধি

কলাপাড়া: পটুয়াখালীর আলীপুরে মো. ফারুক নামের এক জেলের জালে ধরা পড়েছে ৪টি পাখি মাছ বা সেইল ফিশ। যার ওজন ১৪০ কেজি আর বিক্রি হয়েছে ২৫ হাজার টাকায়।

সোমবার (২২ জানুয়ারি) বিকেলে আলীপুর মৎস্য অবতরণ কেন্দ্রে এই মাছ চারটি নিয়ে জেলে ফারুক এলে নাইম নামের এক আড়ৎদার মাছগুলো কিনে রাখেন। তখন অনেকে মাছগুলো দেখতে ভীড় জমায়।

মৎস্য আড়ৎদার ও জেলেদের সাথে কথা বলে জানা যায়, সেইল ফিশ মহাসাগরের সবচেয়ে দ্রুতগতির প্রাণী। মাছটি ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার গতিতে ছুটতে পারে। নৌকার পালের মতো এর পৃষ্ঠীয় পাখনাটি দেখতে হয় বলে একে সেইল (পাল) ফিশ বলা হয়। মাছটি শিকারের কাছে এসে রং পরিবর্তন করতে পারে।

জেলে ফারুক জানায়, গত ৫ দিন আগে আমি চট্টগ্রামে থেকে মাছ শিকারে গভীর সমুদ্রে যাই, গতকালকে মাছগুলো আমরা জালে পেয়েছি আজকে আলীপুর এসে বিক্রি করেছি। আমরা বছরে দুই-এক বার পেয়ে থাকি।

আড়ৎদার মো. নাঈম সোনালীনিউজকে জানান, এই মাছগুলো বেশ দ্রুত গতিসম্পন্ন তাই অনেকে পাখি নামেও চিনে থাকে। বছরের এই মৌসুমে মাছগুলো জেলেদের জালে ধরা পরে। বেশ সুস্বাদু হওয়ায় এই মাছের চাহিদা অন্য এলাকায় অনেক। আজকের মাছ চারটি ২৫ হাজার টাকায় কিনে ঢাকায় পাঠানোর ব্যবস্থা করেছি আশা করছি ভালো দাম পাবো।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, মাছগুলো খেতে বেশ সুস্বাদু হওয়ার দেশের বাইরে বেশ চাহিদা রয়েছে। এর ইংলিশ নাম সেইল ফিস ও বৈজ্ঞানিক নাম Istiophorus platypterus। এই মাছগুলো বিক্রি করে জেলেরা ভালো একটা আয় করতে পারে।

ওয়াইএ

Wordbridge School
Link copied!