• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কুয়াকাটায় ১০ হাজার মিটার অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস 


কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি জানুয়ারি ৩০, ২০২৪, ১১:০৮ এএম
কুয়াকাটায় ১০ হাজার মিটার অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস 

ছবি : প্রতিনিধি

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটায় মৎস্য বিভাগের বিশেষ অভিযানে বিপুল পরিমাণ অবৈধ বেহেন্দি জাল ও চিংড়ি জাল উদ্ধার করে পরবর্তীতে পুড়িয়ে ধ্বংস করা হয়। 

সোমবার (২৯ জানুয়ারি) সন্ধ্যায় নিজামপুর কোস্টগার্ড সংলগ্ন ফাঁকা স্থানে জনসম্মুখে উদ্ধার হওয়া প্রায় ১০ হাজার মিটার নিষিদ্ধ জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। 

উপজেলার মেরিন ফিশারিজ অফিসার মোহাম্মদ আশিকুর রহমান জানান, কুয়াকাটা সংলগ্ন মোহনা ও বঙ্গোপসাগরের বিভিন্ন স্থানে সারা দিন ব্যাপী বিশেষ অভিযান পরিচালনা করে অবৈধ ২৭ টি বেহেন্দি ও চিংড়ি জাল উদ্ধার করা করেছি। এসব জাল সম্পূর্ণরূপে নিষিদ্ধ। তাই উপজেলা মৎস্য কর্মকর্তা এবং উপস্থিত জনসম্মুক্ষে এসব অবৈধ জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। 

উপজেলা মৎস্য কর্মকর্তা  অপু সাহা সোনালী নিউজকে বলেন, বিভিন্ন ধরনের জাল ব্যবহার করে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে অবাধে নিধন করছে বিভিন্ন প্রজাতির রেনু পোনা। মশারি, চরঘেরা ও বেহেন্দিসহ ছোট ছোট ফাঁস জালে আটকা পড়ে অতি ক্ষুদ্র রেণু। কিন্তু এসব পোনা পরিপক্ক হলে এক একটি বেলে মাছ আকারে প্রায় ৩০ সেন্টিমিটার পর্যন্ত হতে পারে। এসব জাল ব্যবহার বন্ধে মৎস্য বিভাগ বিশেষ অভিযান পরিচালনা করছে।

জেলা মৎস কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, এ বছর বিশেষ কম্বিং অপারেশনের অংশ হিসেবে এখন পর্যন্ত ২৭টি বেহেন্দি জালসহ বিভিন্ন প্রকার প্রায় ১০ হাজার মিটার অবৈধ জাল উদ্ধার করা হয়েছে। এসব জালের মূল্য প্রায় ৫ লক্ষ টাকা।  ইলিশসহ অন্যান্য সামুদ্রিক মাছের পোনা রক্ষায় মৎস্যসম্পদের জন্য ক্ষতিকর সব ধরনের অবৈধ জাল অপসারণে অভিযান অব্যাহত থাকবে।

সোনালীনিউজ/এসআর/এসআই

Wordbridge School
Link copied!