• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কুয়াকাটা সৈকতে আবারও মৃত ডলফিন


কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি ফেব্রুয়ারি ২১, ২০২৪, ০৩:০৮ পিএম
কুয়াকাটা সৈকতে আবারও মৃত ডলফিন

ছবি প্রতিনিধি

কলাপাড়া: পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে আবারও ৫ ফুট লম্বা একটি ইরাবতী ডলফিন ভেসে এসেছে। এর মাথা ও পিটের বিভিন্ন অংশের চামড়া উঠানো রয়েছে। বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে কুয়াকাটার গঙ্গামতি এলাকায় ডলফিনটি দেখতে পায় কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য জুয়েল রানা।

জুয়েল রানা জানান, সকালে সৈকতে যাওয়ার সময় ডলফিনটিকে এখানে পরে থাকতে দেখি। স্থানীয়দের সাথে কথা বলে জেনেছি এটি সকালের জোয়ারে এসেছে। পরে আমাদের টিমের সদস্যদেকে জানাই।

সমুদ্রের নীল অর্থনীতি, উপকূলের পরিবেশ-প্রতিবেশ এবং জীববৈচিত্র্য নিয়ে কাজ করা গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি সোনালী নিউজকে বলেন, সমুদ্রের পরিবেশ বিনষ্ট হওয়ায় সামুদ্রিক প্রানীগুলো এভাবে মারা যাচ্ছে।  আজকে ভেসে আসা ডলফিনটি ইরাবতী প্রজাতির পুরুষ ডলফিন। তবে বেশ লম্বা সময় পরে ফের এই ডলফিনটি আসলো।আমরা এটা নিয়ে গবেষণা চালাচ্ছি যে কেন প্রতিবছর এমন পরিবেশ তৈরি হচ্ছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির টিম লিডার রুমান ইমতিয়াজ তুষার জানান, খবর পাওয়ার সাথে সাথে বনবিভাগকে অবগত করে আমাদের সদস্যরা নিরাপদ স্থানে ডলফিনটিকে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করেছি। এই উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি ডলফিন নিয়ে। আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন জানাচ্ছি যাতে এই মৃত্যুর কারনগুলো বের করা হয়। চলতি বছরে এটাই প্রথম সৈকতে আসা মৃত ডলফিন।

ওয়াইএ

Wordbridge School
Link copied!