• ঢাকা
  • শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪, ৩০ চৈত্র ১৪৩০

নান্দাইলে বিনামূল্যে ৮ শত মানুষের রক্তের গ্রুপ নির্ণয়


নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি ফেব্রুয়ারি ২২, ২০২৪, ০৮:৩৪ পিএম
নান্দাইলে বিনামূল্যে ৮ শত মানুষের রক্তের গ্রুপ নির্ণয়

ছবি প্রতিনিধি

নান্দাইল: ময়মনসিংহের নান্দাইলে মানুষকে রক্তদানে উদ্বুদ্ধ করতে বিনামূল্যে ৮’শত মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করেছে মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট।

নান্দাইল উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা চত্বরে ১৯ থেকে ২১ ফেব্রুয়ারি ৩ দিনব্যাপী অনুষ্ঠিত অমর একুশে বইমেলায় এই রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলে এর কার্যক্রম। এতে ৮শত মানুষ রক্ত পরীক্ষা করিয়ে গ্রুপ জেনে নিয়েছে।

মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের উদ্যোগে রাহিমা খাতুন জেনারেল হসপিটালের সহযোগীতায় এবং নান্দাইল উপজেলা ব্লাড ডোনেট সোসাইটির সেচ্ছাসেবায় ৮শত মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে।

নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার অরুণ কৃষ্ণ পালের সভাপতিত্বে ব্লাডগ্রুপ নির্ণয় কর্মসূচির উদ্বোধন করেন ময়মনসিংহের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাহফুজুল আলম মাসুম।

বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয়ের এ উদ্যোগে সহায়তা করেন মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের কো-অর্ডিনেটর মাওলানা তারিক জামিল। পৃষ্ঠপোষকতা করেন ট্রাস্টের সেক্রেটারিয়েট জেনারেল মো. ওয়ালিউল্লাহ।

রক্তের গ্রুপ জানতে আসা এক স্কুলশিক্ষার্থী তনিমা বলেন, সহপাঠীদের সঙ্গে এসে রক্তের গ্রুপ পরীক্ষা করালাম। বড় হয়ে মানুষকে রক্ত দেব।’

মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের কো-অর্ডিনেটর মাওলানা তারিক জামিল বলেন, আমরা আমাদের ট্রাস্টের মাধ্যমে বিভিন্ন মানবিক কাজ করছি। ২০২২ সাল থেকে ফ্রি রক্তের গ্রুপ নির্ণয় ক্যাম্পেইন শুরু করেছি। এখন পর্যন্ত ২ হাজার মানুষের রক্তের গ্রুপ নির্ণয় করেছি। ভবিষ্যতেও আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের সেক্রেটারিয়েট জেনারেল মো. ওয়ালিউল্লাহ বলেন,প্রায় ৮ শতাধিক মানুষের বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়েছে এবং রক্তের গ্রুপ সংগ্রহ করে একটি ডেটাবেজ তৈরি করা হয়। প্রয়োজন হলেই রোগীদের বিনামূল্যে রক্ত দেওয়া হবে এই ডেটাবেজ থেকে।

বিনামূল্যে ব্লাডগ্রুপ নির্ণয় করিয়ে দিয়ে একুশে বইমেলায় সেরা স্টল নির্বাচিত হয়েছে মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট। সেরা স্টল নির্বাচিত হওয়ায় উপজেলা নির্বাহী অফিসার অরুণ কৃষ্ণ পাল সেরা স্টলের সম্মাননা প্রদান করেন।

নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার অরুণ কৃষ্ণ পাল বলেন,রক্ত যেহেতু আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ, তাই রক্তের গ্রুপ জেনে রাখাটা খুবই জরুরি।মাওলানা আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্ট সেই মানবিক কাজটিই করেছে। তাদের এ উদ্যোগকে স্বাগত জানাই।

ওয়াইএ

Wordbridge School
Link copied!