• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ছেলের লিভারে বাঁচলেন বাবা


নাটোর প্রতিনিধি মার্চ ১৮, ২০২৪, ০৯:৪৪ পিএম
ছেলের লিভারে বাঁচলেন বাবা

নাটোর: সন্তানের জীবন বাঁচানোর জন্য সবকিছু ত্যাগ করতে পারেন বাবা-মা। সেজন্য নিজের জীবন উৎসর্গ করে থাকেন।

সমাজে এমন দৃষ্টান্ত অনেক রয়েছে। তবে এবার নাটোরের গুরুদাসপুরে বাবাকে বাঁচাতে নিজের লিভার দিলেন জাকির হাসান জীবন(২৩) নামে এক সন্তান।

বাবার জন্য নিজের লিভার ত্যাগ এমন ঘটনায় এলাকায় বেশ প্রশাংসায় ভাবছেন তিনি।

নাটোরের গুরুদাসপুর উপজেলার খুবজীপুর ইউনিয়নের শ্রীপুর গ্রামের মো. বেলাল হোসেনের ছেলে জাকির হোসেন জীবন। তিনি রুয়েট থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করে বর্তমানে ওয়াল্টনে চাকরি করেন। 

বেলাল হোসেন (৫৩) গুরুদাসপুর উপজেলার খুবজিপুর ইউনিয়নের চরপিঁপলা গ্রামের বাসিন্দা। তিনি শ্রীপুর-চরপিঁপলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

পরিবার সূত্রে জানা গেছে, দীর্ঘ আড়াই বছর ধরে লিভার সিরোসিস রোগে ভুগছিলেন শিক্ষক মো. বেলাল হোসেন (৫৮)। চিকিৎসকরা বলেছেন, তার শরীরে লিভার প্রতিস্থাপন করা হলে স্বাভাবিক জীবনে ফিরবেন। কিন্তু লিভার দাতা খুঁজে না পাওয়ায় সংকটে পড়েন শিক্ষক বেলালের জীবন। তিনি ঢাকাসহ দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেন তবুও  সুস্থ্য হননি। বরং সময়ের সাথে সাথে রোগ মারাত্মক আকার ধারণ করায় বেড়েছে মৃত্যুঝুঁকি।

এমন অবস্থায় ছেলে জাকির হাসান জীবন সিদ্ধান্ত নেয় তার নিজের লিভার বাবার শরীরে প্রতিস্থাপন করবেন। চলতি মাসের ৪ তারিখে ভারতের চেন্নাইয়ের একটি হাসপাতালে তাদের অপারেশন করা হয়। অপারেশনের মাধ্যমে ছেলে জাকিরের লিভার তার বাবার শরীরে সফলভাবে লিভার প্রতিস্থাপন করা হয়। বর্তমানে বাবা-ছেলে দুইজনই সুস্থ্য রয়েছেন বলে পরিবার থেকে জানা গেছে।

খুবজীপুর ইউপি চেয়ারম্যান মনিরুল ইসলাম দোলন বলেন, জাকির হাসান  তার বাবাকে লিভার দিয়ে প্রমাণ করলেন বাবার জন্য ছেলেও নিজের জীবন উৎসর্গ করতে পারেন। সমাজে বাবার জন্য ছেলের এমন অবদান সত্যিই যুগ যুগ বিরল হয়ে থাকবে।

এমএস

Wordbridge School
Link copied!