• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ১ আষাঢ় ১৪৩১

মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার দিতে দেরি; ক্ষুব্ধ মুসল্লী ও মুক্তিযোদ্ধারা


পূর্বধলা (নেত্রকোণা) প্রতিনিধি মে ২২, ২০২৪, ০৯:৪৪ পিএম
মুক্তিযোদ্ধাকে গার্ড অব অনার দিতে দেরি; ক্ষুব্ধ মুসল্লী ও মুক্তিযোদ্ধারা

পূর্বধলা: নেত্রকোণার পূর্বধলায় মরহুম বীর মুক্তিযোদ্ধা সানোয়ার হোসেন খান'কে (৭০) নির্ধারিত সময়ের প্রায় একঘণ্টা পরে গার্ড অব অনার দেওয়া হয়েছে। এতে উপস্থিত মুক্তিযোদ্ধা, মুসল্লি ও পরিবারের লোকজনের মাঝে ক্ষোভ বিরাজ করছে। 

বুধবার (২২ মে) উপজেলার ঘাগড়া ইউনিয়নের চরপাড়া গ্রামের ঈদগাহ মাঠে মরহুমকে জানাজা পূর্ব গার্ড অব অনার ও রাষ্ট্রীয় মর্যাদা দিতে গিয়ে এমন ঘটনা ঘটেছে।

মরহুম মুক্তিযোদ্ধার স্বজনেরা জানান, বীর মুক্তিযোদ্ধা সানোয়ার হোসেন খান মঙ্গলবার দিবাগত মধ্য রাতে মারা যান। পরে স্থানীয় মুক্তিযোদ্ধা ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক ডেপুটি কমান্ডার মো: আব্দুর রব তালুকদারের মাধ্যমে পূর্বধলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: রাশেদুল ইসলামের সাথে পরামর্শক্রমে দুপুর আড়াইটাই জানাজার সময় নির্ধারন করা হয়। সে অনুযায়ী প্রশাসনের কর্মকর্তা ও মুর্দা সালাম টিম ২.১৫ মিনিটের পূর্বেই উপস্থিত হয়ে রাষ্ট্রীয় মর্যাদা ও গার্ড অব অনার দেওয়ার কথা ছিল। জানাজার সময় জানিয়ে এলাকায় মাইকিং এর মাধ্যমে প্রচারনাও দেওয়া হয়। সে অনুযায়ী আত্মীয় স্বজন, বিভিন্ন এলাকা থেকে আগত মুসল্লিরা মরদেহ সামনে নিয়ে জানাজার জন্য অপেক্ষা করছিল। নির্ধারিত সময়ের পূর্বে সহকারী কমিশনার ভূমি নাজনীন আখতার উপস্থিত হলেও ওসি রাশেদুল ইসলাম ও মুর্দা সালাম টিম না আসায় উপস্থিত মুক্তিযোদ্ধা ও মুসল্লীদের মাঝে ক্ষোভ বাড়তে থাকে। পরে জানাজার পর গার্ড অনার দেওয়া হবে বলে জানাজা পড়ানো শেষ করা হয়। 

এই জানাজায় উপস্থিত ছিলেন, নব নির্বাচিত উপজেলা চেয়ারম্যান এটিএম ফয়জুর সিরাজ জুয়েল। জানাজার পরে মরদেহে প্রশাসনের পক্ষে পুষ্পাঞ্জলির মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন সহকারী কমিশনার ভূমি নাজনীন আখতার। পরে ৩.১০ মিনিটে ওসি সাহেব উপস্থিত হলেও মুর্দাটিম উপস্থিত হয়নি। এতে উপস্থিত মুক্তিযোদ্ধারা ক্ষুব্ধ হয়ে ঘটনাস্থল ত্যাগ করে গার্ড অব অনার অনুষ্ঠান বয়কট করেন। পরে মুক্তিযোদ্ধাদের অনুপস্থিতিতেই ৩.১৭ মিনিটে নেত্রকোনার থেকে আগত মুর্দা টিম গার্ড অনার দিলে মরদেহ দাফন করা হয়। 
 
এ বিষয়ে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো: নিজাম উদ্দিন বলেন, মুক্তিযোদ্ধার মরদেহ নিয়ে এমন গাফিলতি করা মুক্তিযোদ্ধাদের অবমাননা করার শামিল। তিনি আরও বলেন, এর আগেও মুক্তিযোদ্ধার চিরবিদায় মুহুর্তে তার মরদেহে গার্ড অনার দিতে গিয়ে পুলিশের গাফিলতি করতে দেখা গেছে। তিনি উর্ধ্বতন মহলে এর বিচার চেয়েছেন। 
 
মুর্দা সালাম টিমের প্রধান এসআই মো: আবদাল জানান গাড়ির ত্রুটি ও রাস্তা খারাপ থাকায় নেত্রকোণা থেকে আসতে একটু দেরী হয়েছে।

পূর্বধলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: রাশেদুল ইসলাম বলেন, নেত্রকোণা পুলিশ লাইনের মুর্দা সালাম টিমকে ২ টার সময় উপস্থিত থাকার জন্য আগেই জানিয়ে দেওয়া হয়েছিল। গাড়ীর ত্রুটি ও রাস্তা খারাপের কারনে তাদের আসতে একটু দেরী হয়েছে।

সহকারি কমিশনার (ভুমি) নাজনীন আখতার বলেন, আমি প্রশাসনের পক্ষে মরহুম মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদা দিতে ২টার মধ্যেই উপস্থিত ছিলাম। পুলিশ সদস্যদের আসতে একটু দেরী হলেও রাষ্ট্রীয় মর্যাদা ও গার্ড অব অনার দেওয়ার পরই মরদেহ দাফন করা হয়। 

উপজেলা নির্বাহী অফিসার মো: খবিরুল আহসান জানান, আমি নির্বাচন পরবর্তী কাজ নিয়ে ব্যস্ত থাকায় প্রশাসনের পক্ষে সকল কার্য সম্পন্ন করার জন্য সহকারী কমিশনার ভূমি নাজনীন আখতারকে নির্ধারিত সময়ের পূর্বেই সেখানে উপস্থিত থাকা নিশ্চিত করা হয়েছিল।

এমএস

Wordbridge School
Link copied!