• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

ইলা মিত্রের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন


চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি অক্টোবর ১৮, ২০১৮, ১০:৪৭ পিএম
ইলা মিত্রের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন

চাঁপাইনবাবগঞ্জ: ঐতিহাসিক তেভাগা আন্দোলনের মহিয়সী নেত্রী ইলা মিত্রের ৯৩তম জন্মবার্ষিকী প্রথমবারের মতো জেলা প্রশাসকের উদ্যোগে পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) সকাল সাড়ে ৯টায় ইলা মিত্রের জন্মবার্ষিকী পালন উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।
শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক সমূহ প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে তাঁর জীবনীর ওপর আলোচনাসভা ও ভিডিও প্রদর্শনীর আয়োজন করা হয়।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন, জেলা প্রশাসক এ.জেড.এম নূরুল হক।  

অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুলতানা রাজিয়া, ইলা মিত্র স্মৃতি সংসদের সভাপতি বিধান চন্দ্র সিং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা, উদীচী চাঁপাইনবাবগঞ্জ জেলা সংসদের সাধারণ সম্পাদক গোলাম ফারুক মিথুনসহ অন্যরা।

বক্তারা ইলা মিত্রের সংগ্রামী জীবন ও ইলা মিত্রের ওপর তৎকালীর ব্রিটিশ সরকার বাহিনীর অকথ্য নির্যাতন নিয়ে আলোচনা করেন। পাশাপাশি ইলা মিত্রের স্মৃতি সংরক্ষণেও দাবি জানানো হয় আলোচনা সভায়।

উল্লেখ্য, ১৯২৫ সালের ১৮ অক্টোবর কলকাতায় জন্মগ্রহন করেন ইলা মিত্র। আর মৃত্যুবরণ করেন ২০০২ সালের ১৩ অক্টোবর। চাঁপাইনবাবগঞ্জে এর আগে বিভিন্ন সংগঠন ইলা মিত্রের জন্ম ও মৃত্যু বার্ষিকী উদযাপন করলেও এবারই প্রথম বারের মতো জেলা প্রশাসনের উদ্যোগে পালিত হলো সংগ্রামী এই নারীর জন্মবার্ষিকী।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!