• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

আনসারুল্লাহ বাংলা টিমের দুই জঙ্গি গ্রেপ্তার


নারায়ণগঞ্জ প্রতিনিধি মে ২১, ২০১৯, ১১:৪৯ এএম
আনসারুল্লাহ বাংলা টিমের দুই জঙ্গি গ্রেপ্তার

নারায়ণগঞ্জ: জেলার ফতুল্লা থানার মাসদাইর ভূইয়ারবাগ এলাকায় বিশেষ অভিযান পরিচালনা করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিম) সক্রিয় দুই সদস্যকে গ্রেপ্তার করেছে। তাদের কাছ থেকে ল্যাপটপসহ বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়।

সোমবার (২০ মে) দুপুরে নারায়ণগঞ্জের আদমজীতে অবস্থিত র‌্যাব-১১-এর গণমাধ্যমে পাঠানে প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গ্রেপ্তাররা হলেন আবু সাঈদ (২৪) ও এস এম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বী (২৬)।

র‌্যাব-১১-এর অতিরিক্ত পুলিশ সুপার মো. আলেপ উদ্দিন জানান, র‌্যাব-১১-এর আওতাধীন এলাকায় গোয়েন্দা নজরদারি বৃদ্ধির পাশাপাশি বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় র‌্যাব-১১-এর একটি আভিযানিক দল ১৯ মে রাতে দুইজনকে গ্রেপ্তার করে।

আবু সাঈদ (২৪) ২০১১ সালে আদর্শ স্কুল থেকে এসএসসি পাস করে এবং ২০১৬ সালে নারায়ণগঞ্জ মেরিন একাডেমি থেকে মেরিন বিষয়ে ডিপ্লোমা করে। পড়াশোনার পাশাপাশি ২০১৫ সালের দিকে অনলাইনে কাপড়ের ব্যবসা শুরু করে। ফেসবুকে বিভিন্ন উগ্রবাদী পোস্ট পড়ে এবং ইউটিউব দেখে উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়। পরবর্তী সময়ে কথিত বড় ভাইয়ের মাধ্যমে ২০১৬ সালে আনসার আল ইসলামে (আনসারুল্লাহ বাংলা টিম) যোগদান করে।

আনসার আল ইসলামে যোগদানের পর সে সংগঠনের দাওয়াতি কাজ করত। ২০১৭ সালের শেষের দিকে নারায়ণগঞ্জে রাইটার্স নোট নামে ফিল্যান্সিং ব্যবসা শুরু করে। তার ফিল্যান্সিং অফিসে নিয়মিত আনসার আল ইসলামের হালাকা অনুষ্ঠিত হতো এবং এই হালাকায় নারায়ণগঞ্জ ছাড়াও আশপাশের জেলাগুলো থেকে আনসার আল ইসলামের বিভিন্ন পর্যায়ের সদস্যরা উপন্থিত হতো বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়।

আবু সাঈদ নারায়ণগঞ্জের আনসার আল ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিম) সমন্বয়ক হিসেবে কাজ করত। আবু সাঈদ ও এস এম মাহাদী হাসান গোলাম রাব্বী দুজনের বাসা একই এলাকায় হওয়ায় আবু সাঈদের সঙ্গে তার পরিচয় হয়। তার মাধ্যমে এসএম মাহাদী হাসান গোলাম রাব্বী আনসার আল ইসলামে যোগ দেয়। সে আনসার আল ইসলামের দাওয়াত পাওয়ার পরে সংগঠনটির পক্ষে দাওয়াতি কাজ করত ও অনলাইনের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী মতবাদ প্রচার করত বলে জানা যায়। এ ছাড়া এস এম মাহাদী হাসান গোলাম রাব্বী সংগঠনটির ইয়ানত কালেকশন করত বলে স্বীকার করেছে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!