• ঢাকা
  • রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১, ৪ মাঘ ১৪২৭

দুদকের মামলায় স্থায়ী জামিন বিডিনিউজ সম্পাদকের


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৫, ২০২০, ০৬:০১ পিএম
দুদকের মামলায় স্থায়ী জামিন বিডিনিউজ সম্পাদকের

ঢাকা: জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) করা মামলায় ঢাকার জজ আদালত থেকে স্থায়ী জামিন পেয়েছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী।

বুধবার (২৫ নভেম্বর) ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশের আদালত এ জামিন আদেশ দেন।

হাইকোর্টের আগাম জামিনের মেয়াদ শেষে গত ২০ অক্টোবর একই আদালত বিডিনিউজ সম্পাদককে ২৫ নভেম্বর পর্যন্ত জামিন দেন। 

এর আগে গত ২৬ আগস্ট দুদকের মামলায় বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ বিডিনিউজ সম্পাদককে ৮ সপ্তাহের আগাম জামিন দেন। এরপর হাইকোর্টের দেয়া ৮ সপ্তাহের আগাম জামিন আদেশ স্থগিত চেয়ে আবেদন করে দুদক। 

সেই জামিনের মেয়াদ শেষ হওয়ার আগেই গত ২০ অক্টোবর বিচারিক আদালতে আইনজীবীর মাধ্যমে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে তৌফিক ইমরোজ খালিদীকে ২৫ নভেম্বব পর্যন্ত জামিন দেয়া হয়। 

এদিন বিবাদীপক্ষে আদালতে শুনানি করেন ঢাকা বারের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের আইনবিষয়ক সম্পাদক কাজী নজিবুল্লাহ হিরু ও ঢাকা বারের সাবেক সম্পাদক মিজানুর রহমান মামুন। দুদকের পক্ষে ছিলেন মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

এর আগে গত ৩০ জুলাই অসাধু উপায়ে সম্পদ অর্জনের অভিযোগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীর বিরুদ্ধে দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১-এর মামলা করেন দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান।

মামলার এজাহারে বলা হয়, ২০১৯ সালে ইমরোজ খালিদী অবৈধ উপায়ে ৪২ কোটি টাকার সম্পদ আয় করেছেন।

মামলার এজাহারে বলা হয়, তৌফিক ইমরোজ খালিদী এইচএসবিসি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সাউথইস্ট ব্যাংক লিমিটেড এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেডের বিভিন্ন হিসাবে ৪২ কোটি টাকা জমা রেখেছেন, যে টাকার বৈধ কোনও উৎস নেই। 

সেখানে আরও বলা হয়, এই বিপুল পরিমাণ অর্থ তৌফিক ইমরোজ খালিদী প্রতারণার মাধ্যমে ভুয়া কাগজপত্র দেখিয়ে অবৈধ প্রক্রিয়ায় অর্জন করেছেন। প্রাথমিকভাবে তথ্য-প্রমাণে সেটা প্রমাণিত। তার এই আয় জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে সঙ্গতিপূর্ণ নয় এবং আয়ের উৎসবর্হিভূত উক্ত অস্থাবর সম্পদ তার দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭ (১) ধারায় অপরাধ করেছেন।

গেল বছরের ২৬ নভেম্বর বিডিনিউজ সম্পাদক তৌফিক ইমরোজ খালিদীকে তলব করে অবৈধ সম্পদ অর্জনের বিষয়ে দুদক কার্যালয়ে তাকে ৫ ঘণ্টাব্যাপী জিজ্ঞাসাবাদ করা হয়েছিল।

সোনালীনিউজ/এমএইচ