• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

চাকমা রাজা ত্রিদিবের নাম মুছে ফেলার নির্দেশ


আদালত প্রতিবেদক মে ২২, ২০১৭, ০৩:১০ পিএম
চাকমা রাজা ত্রিদিবের নাম মুছে ফেলার নির্দেশ

চাকমা রাজা ত্রিদিব রায়। ছবি: সংগৃহিত

ঢাকা: খাগড়াছড়ি, রাঙ্গামটিসহ সকল স্থাপনা থেকে স্বাধীনতা বিরোধী হিসেবে পরিচিত চাকমা (রাজা) সার্কেল চিফ ত্রিদিব রায়ের নাম ৯০ দিনের মধ্যে মুছে ফেলতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে রাজাকার ত্রিদিব রায়ের নাম ‍মুছে ফেলার নির্দেশ কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে মুক্তিযোদ্ধা সচিব, এলজিআরডি সচিব, শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের উক্ত রুলের জবাব দিতে বলা হয়েছে।

পৃথক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (২২ মে) হাইকোর্টের বিচারপতি কাজি রেজা-উল হক ও মোহাম্মদ উল্লাহ‘র সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আবেদনের পক্ষে ছিলেন শরীফ আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।

আইনজীবী জানান, খাগড়াছড়ি, রাঙ্গামটিসহ সারা দেশের স্থাপনা থেকে স্বাধীনতা বিরোধী হিসেবে পরিচিত চাকমা রাজা ত্রিদিব রায়ের নাম ৯০ দিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হাইকোর্টে পৃথক দুটি রিট আবেদন করেন রাঙ্গামাটির বাসিন্দা বদিউজ্জামান সওদাগর ও খাগড়াছড়ির হেলাল উদ্দিন। রিট আবেদনে মুক্তিযোদ্ধা সচিব, এলজিআরডি সচিব, শিক্ষা সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। এ আবেদনের শুনানি নিয়ে আদালত ৯০ দিনের মধ্যে এসব স্থাপনা থেকে ত্রিদিব রায়ের নাম ৯০ দিনের মধ্যে অপসারণ করার নির্দেশ দেন।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!