• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১৪, ২০২০, ০৯:৩১ পিএম
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

প্রতিনিধি

ঢাকা : এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)-এ যথাযোগ্য মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস ২০২০ পালিত হয়েছে। সোমবার (ডিসেম্বর ১৪) সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিনের কার্যক্রম শুরু হয়। এরপর সকাল ১০.০০ ঘটিকায় দিবসটি উদ্যাপন উপলক্ষে একটি ভার্চুয়াল আলোচনা সভার আয়োজন করা হয়। 

উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলওয়াত, গীতা পাঠ ও জাতীয় সংঙ্গীত পরিবেশন করা হয়। পরে ১৯৭১ সলের ১৪ই ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। উক্ত আলোচনা সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন বিশ্ববিদ্যায়ের কৃষি অনুষদের ডীন ও রেজিস্ট্রার (অঃ দঃ) ড. মোঃ দেলোয়ার হোসেন । 

এছাড়া আরও বক্তব্য রাখেন ট্রেজারার (অঃ দঃ) ও পরীক্ষা নিয়ন্ত্রক মোঃ শাহরিয়ার কবির। প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, ১৯৭১ সালের আজকের এই দিনে মহান মুক্তিযুদ্ধের বিজয়ের প্রাক্কালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা জাতির শ্রেষ্ঠ সন্তানদেরকে হত্যা করেছিল, কিন্তু তাঁদের স¦প্নকে মুছে ফেলতে পারেনি। আমরা আমাদের কাজের মাধ্যমে শহীদদের বাঁচিয়ে রাখব। শহীদদের আত্মত্যাগকে বাঁচিয়ে রাখার উদ্দেশ্যে প্রত্যেককে জাতির এই শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন। এই বিজয়ের মাসে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর বাস্তবায়নকে এক যুগান্তকারী মাইলফলক হিসেবে অভিহিত করেন এবং মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন করেন। উক্ত আলোচনা সভা শেষে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে দু’আ করা হয়। পরিশেষে অনুষ্ঠানের আহ্বায়ক ও আইন অনুষদের প্রধান এস এম শহীদুল ইসলাম সমাপনী বক্তব্য প্রদান করে অনুষ্ঠানের সমাপ্ত ঘোষনা করেন ।

ভার্চুয়াল আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান; পরিচালক (পিএন্ড ডি) মোঃ মকবুল হোসেন; পরিচালক (পিআরডি) ড. মোঃ সোহেল আল বেরুনী; পরিচালক (আইকিউএসি) ড. মোঃ শামীমুল হাসান; কৃষি অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান ড. আশরাফুল আরিফ সহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীবৃন্দ।

এরপর বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. এবিএম রাশেদুল হাসান এর নেতৃত্বে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রেহাইচর-এ অবস্থিত বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর এর শাহাদতস্থলের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। 

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!