• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

১৫ টাকায় লেনদেন শুরু করলো ক্রিস্টাল ইন্স্যুরেন্স 


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২১, ২০২০, ১২:৩৯ পিএম
১৫ টাকায় লেনদেন শুরু করলো ক্রিস্টাল ইন্স্যুরেন্স 

ফাইল ফটো

ঢাকা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করা ক্রিস্টাল ইন্স্যুরেন্সের শেয়ার ১৫ টাকায় লেনদেন শুরু হয়েছে। 

সোমবার (২১ ডিসেম্বর) কোম্পানিটির প্রথম দিনের লেনদেনে চললে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

জানা গেছে, ‘এন’ ক্যাটাগরিভুক্ত ক্রিস্টাল ইন্স্যুরেন্সের ডিএসইতে ট্রেডিং কোড: “CRYSTALINS” এবং কোম্পানি কোড: ২৫৭৪৯। নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনর (বিএসইসি) ৭৪১তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়।

কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের মধ্যে বরাদ্দ দেয়ার জন্য অনুষ্ঠিত লটারিতে বিজয়ীদের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাবে গত ১৫ ডিসেম্বর শেয়ার জমা করা হয়েছে। এরও আগে ৩ ডিসেম্বর কোম্পানিটির আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়। আর গত ১০ নভেম্বর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

কোম্পানিটি অভিহিত মূল্যে ১ কোটি ৬০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে ১৬ কোটি টাকা সংগ্রহ করে। এর মধ্যে ৮ কোটি টাকা এফডিআর, ৬ কোটি ৯২ লাখ ৭১ হাজার ৫০০ টাকা ক্যাপিটাল মার্কেটে বিনিয়োগ ও ১ কোটি ৭ লাখ ২৮ হাজার ৫০০ টাকা দিয়ে আইপিও খরচ পরিচালনা করার জন্য এই পরিমাণ অর্থ উত্তোলন করে কোম্পানিটি।

ক্রিস্টাল ইন্স্যুরেন্সের ২০১৯ সালে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.৯২ টাকা। আর ২০১৯ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদ (এনএভিপিএস) রয়েছে ২৪.৪২ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে সোনার বাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্ট।

উল্লেখ্য, ক্রিস্টাল ইন্স্যুরেন্স ১৯৯৯ সালের ১১ নভেম্বর ব্যবসায়িক নিবন্ধন পেয়ে ২০০০ সালের ১২ জুন কার্যক্রম শুরু করে।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!