• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
শেয়ারদর, লেনদেন ও ইপিএস 

৫০ শতাংশের বেশি ওঠা-নামা করলেই তদন্ত


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৩, ২০২১, ০২:০০ পিএম
৫০ শতাংশের বেশি ওঠা-নামা করলেই তদন্ত

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ছবি সংগৃহীত

ঢাকা : দেশের প্রধান দুই শেয়ারবাজারে শেয়ারদর, লেন‌দেন ও ইপিএসের অস্বাভা‌বিক তারতম্য হ‌লেই এখন থেকে তদন্ত করবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তথ্য প্রকাশের আগের ১০ কার্যদিবসে যেসব কোম্পানির শেয়ারদর ও লেনদেন ৫০ শতাংশ বা তার বেশি ওঠানামা করবে, সেসব কোম্পানির বিষয়েও তদন্ত করবে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। এ ধরনের ঘটনা শনাক্তের ৪৫ কার্যদিবসের মধ্যে তদন্ত শেষ করে বিএসইসির কাছে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। 

মঙ্গলবার (১২) এবিষয়ে বিএসইসির উপপরিচালক মোহাম্মদ শামসুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) বরাবরে পাঠানো হয়েছে।

জানা যায়, ৩০ কার্যদিবসের মধ্যে যদি কোনো কোম্পানির শেয়ারদরে ৫০ শতাংশের বেশি পরিবর্তন হয়, সেসব শেয়ার লেনদেনের ক্ষেত্রে কোনো অনৈতিক কর্মকাণ্ড হচ্ছে কিনা তা তদন্ত করবে বিএসইসি। এক্ষেত্রে নি‌র্দিষ্ট কোনো কোম্পা‌নির বিরু‌দ্ধে তদ‌ন্তের নি‌র্দেশ দেয়া হয়‌নি নিয়ন্ত্রক সংস্থাটি। আগামীতে যেসব কোম্পানির শেয়ারদর, লেন‌দেন ও ইপিএসের অস্বাভা‌বিক তারতম্য হলেই এ ব্যবস্থা নেয়া হবে।

এতে আরও বলা হয়, শুধুমাত্র দর বাড়লেই নয়, একমাসের মধ্যে যেসব কোম্পানির শেয়ারের দাম ৫০ শতাংশের বেশি কমবে, সেগুলোর বিষয়েও খতিয়ে দেখতে বলেছে বিএসইসি। এছাড়া তালিকাভুক্ত যেসব কোম্পানির বার্ষিক বা প্রান্তিক শেয়ারপ্রতি আয় (ইপিএস) আগের হিসাব বছর বা প্রান্তিকের চেয়ে ৫০ শতাংশ বা তার বেশি কমবে অথবা বাড়বে এবং এক মাসে যেসব কোম্পানির গড় লেনদেনের পরিমাণ আগের ছয় মাসের গড় লেনদেনের চেয়ে ৫ গুণের বেশি বাড়বে, সেসব কোম্পানির শেয়ারের এসব পরিবর্তনের পেছনের কারণও তদন্ত করতে বিএসইসি।

মূল্যসংবেদনশীল তথ্য প্রকাশের আগের ১০ কার্যদিবসে যেসব কোম্পানির শেয়ারদর ও লেনদেন ৫০ শতাংশ বা তার বেশি ওঠানামা করবে, সেসব কোম্পানির বিষয়েও তদন্ত করবে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। এ ধরনের কোনো ঘটনা শনাক্ত হওয়ার ৪৫ কার্যদিবসের মধ্যে তদন্ত শেষ করে তাদের নিয়ন্ত্রক সংস্থার কাছে প্রতিবেদন জমা দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে চিঠিতে।

বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ বিষয়ে বলেন, এ আদেশ জারির পর উল্লিখিত শর্তগুলোর আওতায় যদি কোনো ঘটনা ঘটে, তবে সেগুলো খতিয়ে দেখবে স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। তবে সম্প্রতিক সময়ে যেসব কোম্পানির দর ও লেনদেন বৃদ্ধির ঘটনাগুলো ঘটেছে, সেগুলো এ আদেশের আওতায় পড়বে না।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!