• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আইডিআরএ চেয়ারম্যানের ঘুষ গ্রহণের অভিযোগ তদন্তে কমিটি গঠন


নিজস্ব প্রতিবেদক  ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০২:১৬ পিএম
আইডিআরএ চেয়ারম্যানের ঘুষ গ্রহণের অভিযোগ তদন্তে কমিটি গঠন

ঢাকা : বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সে প্রধান নির্বাহী নিয়োগে ৫০ লাখ টাকা ঘুষ দাবির অভিযোগ তদন্তে কমিটি গঠন করেছে অর্থমন্ত্রণালয়। মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের একজন অতিরিক্ত সচিব এবিএম রুহুল আজাদের নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা অভিযোগের সত্যতা তদন্তে করবে এবং এর সঠিক কারণ খুঁজে বের করবেন বলে গণমাধ্যমকে জানান প্রধান তদন্ত কর্মকর্তা আজাদ। সুক্ষ তদন্তের মাধ্যমে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে রিপোর্ট প্রদান করা হবে।

এদিকে আগামী ১ মার্চ ‘জাতীয় বিমা দিবস’ উপলক্ষে বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন এবং বাংলাদেশি ইন্স্যুরেন্স ফোরাম আয়োজিত অনুষ্ঠানে আইডিআরএ চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনকে রাখা হয়নি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি ওই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এতে সভাপতিত্ব করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ওই অনুষ্ঠানে অর্থ মন্ত্রণালয়ের পাশাপাশি বীমা খাতের সংশ্লিষ্টরা উপস্থিত থেক বক্তব্য রাখার সুযোগ রাখা পাবেন। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে আইডিআরএ চেয়ারম্যানকে অনুষ্ঠানের বাইরে রাখার সিদ্ধান্ত হয়েছে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

জানা গেছে, সরকারের উচ্চপর্যায় থেকে আইডিআরএ চেয়ারম্যান মোশাররফ হোসেনের ঘুষ চাওয়ার অভিযোগ তদন্ত করা সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ৭ ফেব্রুয়ারি এক সংবাদ সম্মেলনে আইডিআরএ চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেনের বিরুদ্ধে বিদ্বেষপূর্ণ আচরণ ও  ৫০ লাখ টাকা ঘুষ দাবির অভিযোগ করে ডেল্টা লাইফ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ডেল্টা লাইফের নির্বাহী পরিচালক চৌধুরী কামরুল আহসান বলেন, আইডিআরএ বর্তমান চেয়ারম্যান ড. মোশাররফ হোসেন একসময় ডেল্টা লাইফের ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন, ক্ষমতার সুযোগ নিয়ে তিনি নানাভাবে ডেল্টা লাইফকে হেনস্থা করছেন। তিনি ডেল্টা লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তার মেয়াদ নবায়নের বিষয়টি অনুমোদন করেননি। উল্টো আইডিআরএর চেয়ারম্যান কোম্পানির পরিচালনা পর্ষদ বহিষ্কার করে প্রশাসক নিয়োগের হুমকি দিচ্ছেন।

কামরুল আহসান আরও বলেন, বিভিন্ন বিষয় সমাধানের জন্য আইডিআরএ চেয়ারম্যানের সঙ্গে আলোচনা করতে তার বাসায় আব্দুল আওয়াল গেলে মোশাররফ কোম্পানির কাছে প্রথমে ২ কোটি, পরবর্তীকালে ১ কোটি ও সর্বশেষ ৫০ লাখ টাকা উৎকোচ দাবি করেন। এ সংক্রান্ত অডিও ক্লিপ ও ট্রান্সক্রিপ্টটি দুর্নীতি দমন কমিশনে (দুদক) অভিযোগ আকারে দাখিল করা হয়েছে। পরে এ বিষয়ে হাইকোর্ট বিভাগ অধিকতর তদন্ত করার আদেশ দিয়েছেন।

বীমা কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) আদিবা রহমান বলেন, আইডিআরএর চেয়ারম্যান ঘুষ চেয়েছিলেন। আমরা সেই ঘুষ না দেওয়ায় তিনি ক্ষুব্ধ হয়েছেন।

আদিবা রহমান আরও বলেন, তারও আগে প্রথমে আইডিআরএ’র চেয়ারম্যানের বাসায় ঘুষ নিয়ে আলোচনা হয়। পরে মোবাইল ফোনে আমাদের এক কর্মকর্তার কাছে ঘুষ চেয়েছেন তিনি। আমাদের কাছে এগুলোর সব রেকর্ড রয়েছে।

ডেল্টা লাইফের সংবাদ সম্মেলনের পর গত ১১ ফেব্রুয়ারি কোম্পানিটিতে আইডিআরএর সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে প্রশাসক হিসেবে নিয়োগ দেন। তিনি আইডিআরএ চেয়ারম্যান ড. মোশাররফ হোসেনের খুব আস্থা ভাজন বলে আইডিআরএর একাধিক সূত্রে জানা যায়।

আইডিআরএ কর্তৃক প্রশাসক নিয়োগ সংক্রান্ত আদেশে বলা হয়, জীবন বীমা তহবিল বাড়িয়ে দেখানো, অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয়সহ নানা অনিয়ম ও পলিসিহোল্ডারদের স্বার্থে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ বরখাস্ত করে চার মাসের জন্য প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে।

এদিকে সুলতান-উল-আবেদীন মোল্লা প্রশাসক হিসেবে দায়িত্ব গ্রহণের পর গত ১৭ ফেব্রুয়ারি এক চিঠির মাধ্যমে আইডিআরএ চেয়ারম্যানের বিরুদ্ধে ঘুষের অভিযোগকারী ডেল্টা লাইফের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট পল্লব ভৌমিককে অভিযোগ প্রত্যাহারের আদেশ দেন। ওইদিনই দুদক চেয়ারম্যানের কাছে প্রত্যাহারের আবেদন করেন পল্লব ভৌমিক। তবে তার আইডিআরএর চেয়ারম্যান কর্তৃক ঘুষ দাবির অভিযোগ প্রত্যাহারের আগে গত ১৩ ফেব্রুয়ারি গুলশান থানায় একটি সাধারণ ডায়েরি করেন পল্লব ভৌমিক। সেখানে তিনি উল্লেখ করেন, ড. মোশাররফ হোসেনের বিরুদ্ধে দুদকে করা অভিযোগ প্রত্যাহারে প্রশাসক সুলতান-উল-আবেদিন মোল্লার উপস্থিতিতে ডেল্টা লাইফের সদ্য পদোন্নতি পাওয়া ডিএমডি মঞ্জুর এ মাওলা চাপ প্রয়োগ করেন ভয়ভীতি দেখিয়ে আমাকে অভিযোগ পত্যাহারের বাধ্য করে ।

এদিকে ক্ষমতার অপব্যবহার দুর্নীতিসহ নানা অভিযোগ ওঠায় অর্থমন্ত্রণালয় জাতীয় বীমা দিবস উপলক্ষে আইডিআরএ’র চেয়ারম্যান ড. এম মোশাররফের লেখা বক্তব্যটি অনুমোদ দেয়নি। এমন কি তাকে ওই অনুষ্ঠানেও আমন্ত্রণ জানানো হয়নি। ওই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম। তারপর প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সভাপতি হিসেবে বক্তব্য রাখবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অতিথিদের মধ্যে বক্তব্য রাখবেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন।

নিয়ে রাজধানীর আগারগাঁওয়ের বিএসইসির কার্যালয়ে অনুষ্ঠিত এক অনুষ্ঠানে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, দুপক্ষেই কমিশনের কাছে এসেছে। তাদের দু’রকম বক্তব্য পাচ্ছি। এখন আমাদের দায়িত্ব সঠিক চিত্র প্রকাশ করা। এ জন্য আমরা একজন বিশেষ অডিটর নিযুক্ত করেছি। আমরা বিষয়টি অর্থ মন্ত্রণালয়কে জানিয়েছি। 

এসব বিষয়ে মোশাররফ হোসেনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। 

সোনালীনিউজ/আরএইচ

Wordbridge School
Link copied!