• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

ঈদুল ফিতরের পর বাজার মূলধন ফিরেছে ২ হাজার কোটি টাকা


নিজস্ব প্রতিবেদক মে ২২, ২০২১, ১০:১২ এএম
ঈদুল ফিতরের পর বাজার মূলধন ফিরেছে ২ হাজার কোটি টাকা

ফাইল ছবি

ঢাকা : ঈদুল ফিতরের পর শেয়ারবাজারের বিনিয়োগকারীরা ২ হাজার ৩৫১ কোটি ৫৫ লাখ ৮২ হাজার টাকা বাজার মূলধন ফিরে পেয়েছে।

জানা গেছে, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৮৯ হাজার ৯৪০ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৯২ হাজার ২৯২ কোটি ৯ লাখ ৬৬ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ২ হাজার ৩৫১ কোটি ৫৫ লাখ ৮২ হাজার টাকা বাজার মূলধন ফিরে পেয়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮ হাজার ৪২৪ কোটি ৪৬ লাখ ২৩ হাজার ৬৪০ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪ হাজার ২০৮ কোটি ৯৫ লাখ ৮৮ হাজার ২৮১ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৪ হাজার ২১৫ কোটি ৫০ লাখ ৩৫ হাজার ৩৫৯ টাকা বা ১০০ শতাংশ বেড়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬২.৫৭ পয়েন্ট বা ১.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮১৩.০৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৩৩ পয়েন্ট বা ০.১৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৮.৪০ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়ে যথাক্রমে ১ হাজার ২৭২.৮১ পয়েন্ট এবং ২১৭৮.৪৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ১৬৯টির বা ৪৫.৫৫ শতাংশের, কমেছে ১৪৯টির বা ৪০.১৬ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির বা ১৪.২৯ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!