• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এক ব্রোকারেজ থেকে অন্য ব্রোকারেজে শেয়ার স্থানান্তরে সফটওয়্যার চালু


নিজস্ব প্রতিবেদক জুলাই ৬, ২০২১, ০৫:০৭ পিএম
এক ব্রোকারেজ থেকে অন্য ব্রোকারেজে শেয়ার স্থানান্তরে সফটওয়্যার চালু

ফাইল ফটো

ঢাকা: বিনিয়োগকারীদের শেয়ার লিংক একাউন্টের মাধ্যমে এক ব্রোকারেজ হাউজ থেকে অন্য ব্রোকারেজ হাউজে স্থানান্তর এবং অভিযোগ দাখিল করার জন্য একটি সফটওয়্যার চালু করা হয়েছে। যার মাধ্যমে কোন ব্রোকারেজ হাউজ বন্ধ বা সাসপেন্ডে থাকলে তার বিনিয়োগকারীরা অন্য ব্রোকারেজ হাউজে স্থান্তরিত হতে পারবেন। তবে এটি সচল ব্রোকারেজ হাউজের বেলায় প্রযোজ্য হবে না।

মঙ্গলবার (৬ জুলাই) বিকাল ৪টা দিকে বিএসইসি’র কমিশনার ড. শেখ শামসুদ্দীন আহমেদ ভার্চুয়ালি এ সফটওয়্যারের উদ্বোধন করেন।  সফটওয়্যারটি যৌথভাবে ডিএসই ও সিডিবিএল এর উদ্যোগে তৈরী করা হয়েছে। 

এসময় শামসুদ্দীন আহমেদ বলেন, “আমরা আস্তে আস্তে প্রযুক্তি দিকে এগিয়ে যাচ্ছি। আমরা চাই বিনিয়োগকারীর দ্রুত ও হয়রানিমুক্ত সেবা পাবে। আমরা চাইবো, বিনিয়োগকারীরা যেন তাদের স্বার্থ বুঝে পায়।” 

তিনি বলেন, “আমারা ইতিমধ্যে অনেক কিছুই অনলাইন সিস্টেমের মধ্যে নিয়ে এসেছি।... টেকনোলজির প্রয়োজনীয়তাকে অবিশ্বাস করার কোন সুযোগ নেই।”

ড. শেখ শামসুদ্দীন আহমেদ বলেন, “আমরা কখনোই চাইনা যে বিনিয়োগকারীদের টাকা অন্যায়ভাবে চলে যাবে, আমরা ভবিষতে বিনিয়োগকারীদের স্বার্থে সব সময় কাজ করে যাবো।” 

তিনি বলেন, “আমাদের দেশিও সফটওয়্যার ব্যবহারে আগ্রহ বাড়াতে হবে।...আজকে এই মডিউলটি উদ্বোধন করলাম। আগামীকাল থেকে এটি কার্যকর হবে। খুব শিগরোই আমরা আরও কিছু মডিউল নিয়ে আসবো। মার্কেটকে কমিউনিটি ও ডিজিটালবান্ধব করতে যা যা প্রয়োজন তা আমরা যুক্ত করবো।”

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি মো. ছায়েদুর রহমান বলেন, “বর্তমান কমিশন যোগদানের পর থেকে প্রযুক্তি, আইটি খাতকে উন্নতির দিকে নিতে বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। তারই ধারাবাহিকতায় এ উদ্যোগ। এটি দ্বারা বিনিয়োগকারীরা অনেক উপকৃত হবে। এর মধ্যমে তারা হয়রানি থেকে মুক্তি পবে বলে মনে করছি।”

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ডিবিএর সভাপতি শরীফ আনোয়ার হোসেন, সিএসই’র ব্যবস্থাপনা পরিচালক মামুন-উর-রশিদ, সিসিবিএল এর ব্যবস্থাপনা পরিচালক ফরহাদ আহমেদ এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম এর প্রেসিডেন্ট হাসান ইমাম রুবেল, প্রমুখ।

অনুষ্ঠানে ধন্যবাদ বক্তব্য প্রদান করবেন ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক (ইনচার্জ) আবদুল মতিন পাটওয়ারী, এফসিএমএ।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!