• ঢাকা
  • সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২ আশ্বিন ১৪২৮
abc constructions
সাক্ষাৎকারে আক্কাস উদ্দিন মোল্লা

‘গুডম্যান ফার্মা আরও ওষুধ রপ্তানি করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’


নিজস্ব প্রতিবেদক জুলাই ৮, ২০২১, ১২:২৩ পিএম
‘গুডম্যান ফার্মা আরও ওষুধ রপ্তানি করে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’

আক্কাস উদ্দিন মোল্লা

ঢাকা : সফল শিল্প উদ্যোক্তা আক্কাস উদ্দিন মোল্লা। পোশাক শিল্পে সাফল্যের সঙ্গে নিজের স্থান করে নিয়েছেন দেশের শীর্ষস্থানীয় উদ্যোক্তাদের তালিকায়।

আক্কাস উদ্দিন মোল্লা সফলতার ছাপ রাখছেন দেশের ব্যাংকিং খাতেও। শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন তিনি। তার স্পর্শে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে ব্যাংকটি। বর্তমানে তিনি ব্যাংকটির পরিচালক পদে আছেন।

শুধু ব্যবসা নয়, সামাজিক দায়বদ্ধতা থেকেও ২০১৮ সালে এই শিল্পপতি প্রবেশ করেন ঔষধ শিল্প খাতে। প্রতিষ্ঠা করেন গুডম্যান ফার্মাসিউটিক্যালস লিমিটেড। স্বল্প সময়ে কোম্পানিটি বিদেশেও ওষুধ রপ্তানি করছে।

কোম্পানিটির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক আক্কাস উদ্দিন মোল্লা সম্প্রতি ব্যবসার বিভিন্ন দিক নিয়ে কথা বলেছেন সোনালীনিউজের সঙ্গে। তার সাক্ষাৎকারের চৌম্বকীয় অংশ পাঠকদের কাছে তুলে ধরা হলো-

গুডম্যান ফার্মাসিউটিক্যালস লিমিটেড

সোনালীনিউজ : সম্প্রতি আফগানিস্তানে আপনার গুডম্যান ফার্মাসিউটিক্যালস লিমিটেড ওষুধ রপ্তানি শুরু করেছে। এ বিষয়ে বিস্তারিত জানাতে চাই-

আক্কাস উদ্দিন : গুডম্যান ফার্মাসিউটিক্যালস প্রথমবারের মতো আফগানিস্তানে ওষুধ রপ্তানি শুরু করেছে। ইতিমধ্যে প্রথম চালান রপ্তানি সম্পন্ন করে দ্বিতীয় চালানের প্রস্তুতি নিচ্ছি।আমরা সম্প্রতি কাবুলের শীর্ষস্থানীয় একটি আমদানিকারকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছি।

সোনালীনিউজ : কত বছরের জন্য এবং কোন ধরনের ওষুধ রপ্তানি করতে চুক্তি করেছেন?

আক্কাস উদ্দিন : প্রাথমিকভাবে আমরা দশ বছরের জন্য দেশটির আমদানিকারকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছি। আমারা গাজীপুরে অবস্থিত কারখানায় ৬২ ধরনের ওষুধ উৎপাদন করছি। সবগুলোই আফগানিস্তানে রপ্তানি হবে। 

সোনালীনিউজ : আপনার কোম্পানি এর আগে কোনও দেশে ওষুধ রপ্তানি করেছে, করলে কোন কোন দেশে রপ্তানি করেছে একটু জানতে চাই-

আক্কাস উদ্দিন : আমাদের কোম্পানি আফগানিস্তান ও সোমালিয়ায় ঔষধ রপ্তানির কার্যক্রম শুরু করেছে এবং অনেকগুলো দেশে পণ্য নিবন্ধন কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। এছাড়াও কম্বোডিয়া, শ্রীলংকা, মায়ানমার, কেনিয়া, নাইজেরিয়া, ইয়েমেন, চাদ, তানজানিয়া, ইরাক এবং মোজাম্বিকেও ঔষধ রপ্তানি হচ্ছে।

সোনালীনিউজ : আফগানিস্তানে প্রথমবারের মতো ওষুধ রপ্তানি করতে পারার অনুভূতি কেমন?

আক্কাস উদ্দিন : বাংলাদেশ বিশ্বের ১৩৭টি দেশে ওষুধ রপ্তানি করছে এবং উক্ত রপ্তানির কাজে আমাদের কোম্পানি অবদান রাখতে পেরছে, যার জন্য আমরা গর্ববোধ করছি। গুডম্যান ফার্মা ভবিষ্যতে ওষুধ রপ্তানিতে উল্লেখযোগ্য অবদান রাখার মাধ্যমে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করবে বলে আমি আশা রাখি।

সোনালীনিউজ : বাংলাদেশের ওষুধ শিল্পের সমস্যা ও সম্ভাবনা কতটুকু দেখছেন-

আক্কাস উদ্দিন : বাংলাদেশের রপ্তানি কার্যক্রমে ওষুধ শিল্পের অবদান উল্লেখযোগ্য ভাবে বাড়ছে এবং ভবিষ্যতে ওষুধ রপ্তানির পরিমাণ গার্মেন্টস শিল্পকেও ছাড়িয়ে যাবে বলে আশা করা যায়। ওষুধ রপ্তানি বাংলাদেশের জন্য অত্যন্ত সম্ভাবনাময়। ক্রমবর্ধমান এই রপ্তানি শিল্পের সম্ভাবনাকে আরও বেগবান করতে গুডম্যান ফার্মা আরও উল্লেখযোগ্য অবদান রাখবে বলে আমি বিশ্বাস করি। বাংলাদেশর ওষুধ শিল্পে সবচেয়ে বড় চ্যালেঞ্জ কাঁচামাল এবং মেশিনারিজের আমদানি নির্ভরশীলতা কমাতে হবে। এজন্য আমাদের সরকার ও ওষুধ শিল্পের উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে বলে আমি মনে করি।

সোনালীনিউজ : আপনার মূল্যবান সময় দেয়ার জন্য ধন্যবাদ।

আক্কাস উদ্দিন : ধন্যবাদ সোনালীনিউজ পরিবার ও এর সন্মানিত পাঠকদের। 

সোনালীনিউজ/এলএ/এসএন

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System